বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পরও বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত ও কোটা সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বাণিজ্যবিষয়ক সহকারী মন্ত্রী টিম আয়ার্স এক বৈঠকে এ প্রতিশ্রুতি দেন।

শুক্রবার (২১ জুলাই) সিডনির কমনওয়েলথ পার্লামেন্টারি অফিসে তার সঙ্গে বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী ওই বৈঠক করেন। এতে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান উপস্থিত ছিলেন।

হাইকমিশনার আল্লামা সিদ্দিকী কৃষি, তৈরি পোশাক শিল্প, রেমিটেন্স, ক্ষুদ্র অর্থনীতি ও রাজনৈতিক স্থিতিশীলতাসহ আর্থসামাজিক ক্ষেত্রে গত দশকে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের বিষয় তুলে ধরেন এবং বাংলাদেশের প্রতি অস্ট্রেলিয়ার ক্রমবর্ধমান আগ্রহের প্রশংসা করেন। দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে কটন, উল, এলএনজি, অর্থনৈতিক প্রযুক্তি, তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সেবা এবং শিক্ষা ও দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

হাইকমিশনার অস্ট্রেলিয়ার বাণিজ্যবিষয়ক সহকারী মন্ত্রীকে ব্যবসায়ী প্রতিনিধিসহ বাংলাদেশ সফরের আহ্বান জানান।

বৈঠকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ক্ষেত্রে বিভিন্ন সময়ে গৃহীত সংস্কারমূলক কর্মসূচি এবং অধিক গ্রিন ফ্যাক্টরি স্থাপন, নারী-পুরুষ সমতা নিশ্চিতকরণ, উপযুক্ত কর্মপরিবেশ সৃষ্টি করার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বিজিএমইএর ইএসজি অর্জনের লক্ষ্যের বিষয় তলে ধরেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

এসময় টিম আয়ার্স বাংলাদেশকে অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে উল্লেখ করে দুই দেশের অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

সহকারী মন্ত্রী বলেন, ‘বিদেশি অংশীদারদের সঙ্গে অস্ট্রেলিয়ার বাণিজ্য এবং সরকারের সম্পৃক্ততার জন্য গুরুত্বপূর্ণ হলো টেকসই শ্রমিক ইউনিয়ন ও শ্রমিক সংগঠন। অস্ট্রেলিয়ার উল ও কটন শিল্পের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির আগ্রহ প্রকাশ করছি।’

২০২১ সালে বাংলাদেশের ও অস্ট্রেলিয়ার মধ্যে স্বাক্ষরিত ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্টকে (টিফা) পরবর্তী স্তরে এগিয়ে নেয়ার বিষয়েও গুরুত্বারোপ করেন টিম আয়ার্স।

সূত্র : বাসস