বাংলাদেশি সিনেমা ‘সুড়ঙ্গ’ এবার নিউইয়র্কের টাইমস স্কয়ারে

ঈদে মুক্তি পাওয়া আলোচিত বাংলাদেশি সিনেমা ‘সুড়ঙ্গ’ পৌঁছে গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারে। সেখানে চলছে জোর প্রচার। শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলসেও মুক্তি পাচ্ছে রায়হান রাফি পরিচালিত ও আফরান নিশো-তমা মির্জা অভিনীত এই সিনেমাটি।

সেখানে সিনেমাটির পরিবেশনার দায়িত্বে আছে বায়োস্কোপ ফিল্মস। চলচ্চিত্র প্রচারের অংশ হিসেবে টাইমস স্কয়ারের একটি জায়ান্ট স্ক্রিনে দেখানো হচ্ছে ট্রেলার। পৃথিবীর কেন্দ্রস্থলখ্যাত টাইমস স্কয়ারে কোনো সিনেমা কিংবা গানের প্রচার মানে সেটি বৈশ্বিক দর্শকের কাছে পৌঁছে যাওয়া। ‘সুড়ঙ্গ’র মাধ্যমে সেই অধ্যায়ে প্রবেশ করল বাংলাদেশ।

বায়োস্কোপ ফিল্মসের কর্ণধার রাজ হামিদ দাবি করেন, এই প্রথম কোনো বাংলাদেশি সিনেমার ট্রেলার টাইমস স্কয়ারে প্রদর্শিত হলো।

তিনি বলেন, মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত প্রতি ঘণ্টায় চারবার করে ‘সুড়ঙ্গ’র ট্রেলার দেখানো হয়েছে টাইমস স্কয়ারের একটি জায়ান্ট স্ক্রিনে। এটি ‘আই লাভ নিউইয়র্ক’ বোর্ডের ঠিক ওপরেই অবস্থিত।

শুধু ট্রেলার প্রদর্শনই নয়, ভিনদেশি দর্শকের মাঝে ‘সুড়ঙ্গ’র লোগোসংবলিত টি-শার্টও বিলি করা হয়েছে। এর মাধ্যমে বাংলা সিনেমার আবেদন আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দেয়ার চেষ্টা ত্বরান্বিত করছে পরিবেশনা সংস্থাটি।

পাশাপাশি আগামী ২৮ জুলাই উত্তর আমেরিকায় মুক্তি পাবে ‘সুড়ঙ্গ’। যুক্তরাষ্ট্র ও কানাডা মিলিয়ে শতাধিক প্রেক্ষাগৃহে একযোগে চলবে বাংলাদেশের এই সিনেমা। এ ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশেও চলবে এটি।

তবে শুধু নিউইয়র্ক নয়, শুক্রবার পশ্চিমবঙ্গের ২৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে আলোচিত সিনেমা ‘সুড়ঙ্গ’। মঙ্গলবার নিজের ফেসবুক পেজে হল তালিকা প্রকাশ করেছেন নির্মাতা রায়হান রাফী।

ঈদুল আজহায় বাংলাদেশের ২৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘সুড়ঙ্গ’। দর্শকের বিপুল আগ্রহ সত্ত্বেও পরবর্তীতে এর হলসংখ্যা বাড়েনি।