বছরব্যাপি রজতজয়ন্তী উৎসব করবে শাবির ‘দিক থিয়েটার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’ বছরব্যাপি রজতজন্তী উৎসব উদযাপন করার উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ২ অক্টোবর উৎসবের উদ্বোধন করা হবে।

সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সংগঠনটির সভাপতি মো. শাকিল।

এসময় তিনি বলেন, কালের পরিক্রমায় দিক থিয়েটার তার ২৪ বছরের যাত্রা সম্পূর্ণ করে পদার্পণ করেছে ২৫ বছরে। এই মাহেন্দ্রক্ষণে দিক থিয়েটার বর্ষব্যাপি বিভিন্ন কার্যক্রম গ্রহনের মাধ্যমে রজতবর্ষকে উদযাপন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর অংশ হিসেবে আগামী ২ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত ৫ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির কথা জানিয়েছেন তিনি।

সভাপতি মো. শাকিল বলেন, উৎসব উদ্বোধনীর পরেরদিন ৩ অক্টোবর দিক থিয়েটারের নিজস্ব প্রযোজনা উৎপল দত্তের নাটক ‘টিনের তলোয়ার’, ৪ অক্টোবর ঘাসান কানাফানির উপন্যাস অবলম্বনে তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় প্রাচ্যনাটের প্রদর্শনী ‘পুলসিরাত’, ৫ অক্টোবর হুমায়ুন কবিরের গল্প অবলম্বন ও তৌকীর আহমেদের নির্দেশনায় নাট্যকেন্দ্র প্রদর্শন করবে ‘তীর্থযাত্রা’, ৬ অক্টোবর সংগঠনটির বর্তমান ও প্রাক্তন সদস্যদের নিয়ে পুণর্মিলনী ও ৭ অক্টোবর অনুষ্ঠানে সমাপনী দিনে জেরুম লরেন্স ও রবার্ট এডউইন লি এর রচনায় ও মুক্তনীলের নির্দেশনায় বাতিঘরের প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’ মঞ্চস্থ হবে।

সংবাদ সম্মেলনে দিক থিয়েটারের আজীবন সদস্য মো. সুমন আল মাহমুদ, সাবেক সভাপতি আব্দুল বাসিত সাদাফ, সাধারণ সম্পাদক আর্নিকা দেব প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৮ই আগস্ট শাবিপ্রবিতে যাত্রা শুরু করে দিক নাট্য সংঘ নামে যা কালের পরিক্রমায় আজ ‘দিক থিয়েটার’ নামে পরিচিত। দিক থিয়েটার ২৪ বছরের যাত্রা সম্পূর্ন করে গত ১৯ আগস্ট ২৫ বছরে পদার্পন করেছে।