প্যারিসে সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদ, জড়িতদের শাস্তি দাবি

বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম’র জামালপুর জেলা প্রতিনিধি ও একাত্তর টিভির বকশিগঞ্জ উপজেলা প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে ও হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে প্যারিসে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের উদ্যোগে শনিবার (২৪ জুন) সন্ধ্যায় প্যারিসের মেট্রো-হোসের একটি রেস্টুরেন্টে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাবের সভাপতি শাহ সুহেল আহমদের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তারা সাংবাদিক নাদিম হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রায়ই হামলা ও মিথ্যা মামলা শিকার হচ্ছেন গণমাধ্যম কর্মীরা। বেশিরভাগ ক্ষেত্রে এসব ঘটনার কোন বিচার হচ্ছে না। ক্রমাগত সাংবাদিকদের উপর হামলার বিচার না হওয়ায় জামালপুরের সাংবাদিক নাদিমকে হত্যা করা হয়েছে। তাই সাংবাদিক নাদিম হত্যায় জড়িতের আইনের আওতায় এনে দ্রুত শাস্তি নিশ্চিত করতে হবে। একইসঙ্গে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত ও ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে সাংবাদিক হয়রানি বন্ধ করতে হবে।

প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জি, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ মনির হোসেন, সহসভাপতি ও ডিবিসি চ্যানেলের ফ্রান্স প্রতিনিধি মোহাম্মদ ইকবাল জাফর, ফ্রান্স দর্পন পত্রিকার বার্তা সম্পাদক মোহাম্মদ নাজমুল কবির ও ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোসাদ্দেক হোসেন সাইফুল, প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার ফ্রান্স প্রতিনিধি শাবুল আহমেদ, নিউজ পোর্টাল ‘মতামত’-এর সম্পাদক চৌধুরী অমিত মারুফ, এটিএন বাংলা ইউকের ফ্রান্স প্রতিনিধি তাজ উদ্দিন, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সহসম্পাদক সাহেদ আহমদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইয়াকুব আলী প্রধান, সদস্য রাহমান হাফিজুর ও অনলাইন সংবাদমাধ্যম ‘বাংলা টেলিগ্রাম’র স্টাফ রিপোর্টার মোহাম্মদ জাকির হোসেন প্রমুখ।

এছাড়া আয়োজিত সভায় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি সংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমসহ বাংলাদেশে বিভিন্ন সময়ে নিহত সাংবাদিকদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।