পূজায় দরিদ্রদের পাশে ‘দ্য ওয়েলফেয়ার ফ্যামিলি’

ওবায়দুল হক মোনেম, এনামুল হক হৃদয়, এহসান আহমেদ, নাঈম আহমদ, মেহেরুন নাহার রিয়া, ইউনূছ আলী নোমান, অপু দেবনাথ, সুমন পালসহ আরও বেশ কয়েকজন তরুণকে নিয়ে গঠিত সংগঠনটির নাম ‘দ্য ওয়েলফেয়ার ফ্যামিলি’। মানবতার চিন্তা তারা করেন মানুষ হিসেবে। ধর্ম যাদের মাঝে কোনো বেড়াজাল তৈরি করতে পারেনি, তারা সুন্দর চিন্তায় শক্তিশালী। তারা প্রতিনিয়ত ভাবেন মানুষের কথা। তাদের চিন্তা অসাম্প্রদায়িক।

আজ শনিবার (১ অক্টোবর) থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ পূজাকে উপলক্ষ করে ওবায়দুল হক মোনেম, এনামুল হক হৃদয়রা দ্য ওয়েলফেয়ার ফ্যামিলির ব্যানারে অসহায়, দরিদ্র হিন্দু পরিবারের শিশুদের মাঝে বিতরণ করেছেন নতুন পোশাক।

সংগঠনের সদস্য ও তাদের বন্ধুদের অর্থায়নে ষষ্ঠী পূজার দিন অর্থাৎ শনিবার বিকেলে বেশ কিছু পরিবারের শিশুদের মাঝে এসব কাপড় বিতরণ করেছেন তারা।

অসাম্প্রদায়িক এই চিন্তার শুরুটা কীভাবে- এমন প্রশ্নে সংগঠনটির সভাপতি ওবায়দুল হক মোনেম বলেন, আমাদের ঈদ এলে আনন্দ করি। পূজায় হিন্দু ধর্মাবলম্বী কিছু মানুষ আনন্দ করছেন, আবার কিছু মানুষ বেদনাবিধুর সময় কাটাচ্ছেন। আমরা সবাই মানুষ। মানুষের মুখে হাসি ফুটলেই বিশ্ব হাসবে। এমন চিন্তা থেকেই আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। সংগঠনে আমাদের কিছু বন্ধু আছেন যারা সনাতন ধর্মাবলম্বী। তারা যাচাই-বাছাইয়ে সহযোগিতা করেছেন। আমরা চাই ধর্ম যার যার থাকুক, কিন্তু আনন্দ আর মানবতা হোক সকলের।

তিনি বলেন, আমাদের দেশের একেকজন বিত্তবান যদি একেকজন অসহায় মানুষের পাশে দাঁড়াতেন তাহলে দেশ থেকে অভাবী মানুষের সংখ্যা কমে যেত। সম্প্রীতির সূতিকাগার হতো আমার সোনার বাংলা।

সংগঠনের অপর দুই সদস্য বলেন, আমরা কারও কাছে হাত পাতিনি। আমাদের নিজস্ব অর্থায়ন এবং দুই-একজন ঘনিষ্ট বন্ধুর অর্থায়নে এ উদ্যোগ নিয়েছি।

নতুন জামা পেয়ে খুশি প্রমি পাল ও পপি পাল। তারা জানায়, পূজার সময় নতুন জামা পেয়ে খুশি তারা।

এমন আরো অনেক পরিবারে হাসি ফুটিয়েছে সংগঠনটির এ কার্যক্রম। সংগঠনের সদস্যদের এমন কার্যক্রমে খুশি উপজেলার সমাজ সচেতন মানুষ। তারা বলছেন, সমাজ এমনভাবেই গড়ে ওঠা উচিৎ। আমাদের দেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে যুগ যুগ ধরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান-মুসলমান একসাথে বসবাস করে আসছে। অসাম্প্রদায়িক চেতনার বীজমন্ত্রে বেড়ে ওঠা বাংলায় এমন একটি কার্যক্রম সংগঠনটি করে যাচ্ছে যা সত্যিই প্রশংসনীয়।

শাহজালাল মহাবিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এনামুল কবির বলেন, মানুষের গন্তব্য হোক মানুষ। মানুষের মানুষে কোনো ভেদাভেদ থাকবে না, থাকতে পারে না। যেহেতু মানুষ একটি জাতি, তাই তাকে আলাদা করার কোনো সুযোগ নেই। দ্য ওয়েলফেয়ার ফ্যামিলির সকল সদস্যদের অভিনন্দন জানাই। তারা অসাম্প্রদায়িক চেতনাশক্তি নিয়ে বড় হচ্ছে শুনে ভালো লাগছে।