নেদারল্যান্ডসকে ২২৯ রানে বেঁধে রাখলো বাংলাদেশ

আলৌকিক কিছু নাঘটলে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় আছে বাংলাদেশ। ঘুরে দাঁড়াতে মরিয়া সাকিবদের সামনে তেমন কোনো প্রতিরোধই গড়তে পারলোনা নেদারল্যান্ডস। আগে ব্যাটিং করে সবকটি উইকেট হারিয়ে ২২৯ রান করে ডাচরা।

শনিবার (২৮ অক্টোবর) নেদারল্যান্ডসের বিরুদ্ধে টস হেরে ফিল্ডিং করতে নামে আসরে চাপে থাকা বাংলাদেশ।

ফিল্ডিং এ নেমে নতুন বলে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় ওভারে আক্রমণে এসেই উইকেটের দেখা পান তাসকিন। এই ডানহাতি পেসারের লেগ স্টাম্পের ওপরে করা ফুল লেংথের বলে ফ্লিক করতে গিয়ে মিড অফে সহজ ক্যাচ দেন বিক্রমজিত সিং। সাকিবের হাতে ধরা পড়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৩ রান।

পরের ওভারে আরেক ওপেনারকে ফিরিয়ে দেন শরিফুল ইসলাম। অফ স্টাম্পের বাইরে দিয়ে বের হয়ে যাওয়া বলে খোঁচা মারতে গিয়ে প্রথম স্লিপে তানজিদ তামিমের দুর্দান্ত ক্যাচে সাজঘরে ফেরেন ম্যাক্স ও’ডৌড।

দ্রুত দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল নেদারল্যান্ডস। তবে ৪১ রান করে ওয়েসলি বারোসি ফেরায় ভাঙে ৫৯ রানের জুটি। মুস্তাফিজকে উড়িয়ে মারতে গিয়ে সাকিবের হাতে ধরা পড়েন তিনি।

এরপর উইকেটে এসে বেশ সতর্ক ছিলেন কলিন অ্যাকারম্যান। বাড়তি কোনো ঝুঁকি নিতে চাননি। তবে সাকিবকে সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন তিনি। শর্ট-ফাইনলেগে মুস্তাফিজের হাতে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫ রান।

৬৩ রানে টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে ধুঁকছিল ডাচরা। সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করছেন এডওয়ার্ডস। তাকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন বাস ডি লিডি। তবে উইকেটে থিতু হয়ে ফিরেছেন লিডি। তাসকিনের ব্যক অব লেন্থের বল কাট করতে গিয়ে উইকেট পেছনে ক্যাচ দিয়েছেন। তার ব্যাট থেকে এসেছে ১৭ রান।

১০৭ রানে ৫ উইকেট পতনের পর দলকে এগিয়ে নিচ্ছিলেন অধিনায়ক স্কট এডোয়ার্ডস ও সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট।

ষষ্ঠ উইকেটে তারা ১০৫ বলে ৭৮ রানের জুটি গড়েন। তাদের এই জুটির ভাঙেন মোস্তাফিজ। দলীয় ১৮৫ রানে ফেরেন স্কট এডোয়ার্ডস। তিনি ৮৯ বলে ৬টি বাউন্ডারির সাহায্যে দলীয় সর্বোচ্চ ৫৮ রান করে ফেরেন।

পরের ওভারেই ফেরেন আরেক সেট ব্যাটসম্যান সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট। তিনি শেখ মেহেদির বলে এলবিডব্লিউ হওয়ার আগে ৬১ বলে ৩৫ রান করেন। দলীয় স্কোর তখন ৭ উইকেটে ১৮৫। এরপর স্কোরবোর্ডে আরও ৯ রান যোগ করে ব্যক্তিগত ৬ রানে রান আউট হন সারিজ আহমদ।

৬ বলে ৯ রান করে আরিয়ান দত্ত ফিরলেও অপর প্রান্তে লোগান ফন বিক দ্রুত রান তোলা অব্যাহত রাখেন। ১৬ বলে ২৩ রান করে অপরাজিত ছিলেন এই ডাচ ব্যাটার। ইনিংসের শেষ বলে মেহেদি হাসানের বলে পল ফন মিকেরেন এলবিডব্লিউ হলে ২২৯ রানে অল আউট হয় নেদারল্যান্ডস।

বাংলাদেশের হয়ে শরিফুল, তাসকিন, মোস্তাফিজ ও মেহেদি হাসান নেন ২ টি করে উইকেট। আর টাইগার অধিনায়ক সাকিব আল হাসান নিয়েছেন একটি।