নাট্যালোকের ‘শাস্তি’ মঞ্চায়ন, আজ মঞ্চে ‘জবর আজব ভালোবাসা’

আয়োজিত একুশের আলোকে নাট্য প্রদর্শনীর ষষ্ঠ দিনের (রোববারের) নাটক ছিল ‘শাস্তি’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছন বীরু মুখোপাধ্যায় এবং নির্দেশনায় ছিলেন খোয়াজ রহিম সবুজ।

নাটকের গল্প খুব সংক্ষেপে বলতে গেলে দুই ভাইয়ের পরিবার নিয়ে আবর্তিত হয়েছে। দুই ভাইয়ের দুই স্ত্রী নিয়মিত ঝগড়া করে। কোন একদিন দুই ভাই খেটেখুটে বাড়ি ফিরে। বড় ভাইয়ের সাথে স্ত্রীর ভাত দেওয়া নিয়ে ঝগড়া শুরু হয়। এক পর্যায়ে বড় ভাই রাগের মাথায় স্ত্রী কে দা দিয়ে কোপ দিলে ঘটনাস্থলেই বউয়ের মৃত্যু হয়। আপন ভাইকে বাঁচাতে ছোট ভাই তার স্ত্রীকে আসামি বানায়। কথা ছিল ছোট বউ আদালতে গিয়ে বলবে তার বড় জা তাকে দা দিয়ে আক্রমণ করেছিল। আত্মরক্ষা করার জন্য উল্টো কোপ বসিয়েছে। কিন্তু আদালতে গিয়ে ছোট বউ একতরফাভাবে সব দোষ নিজের কাঁধে তুলে নেয়। দুজন উকিল স্বেচ্ছায় তাকে রক্ষা করতে ব্যর্থ হয়। শেষমেশ ছোট বউয়ের ফাঁসির রায় হয়।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন খোয়াজ রহিম সবুজ, সাজ্জাদ হাসান শুভ, সোনিয়া আক্তার, জুবায়ের আহমেদ, অরুণ দে, মকসুদ হোসেন সুমন, প্রীতম দাস, সজিব সিংহ, রমজান আহমেদ, বিশাল দেব বৃত্তসহ অন্যান্য।

নাটক শেষে নাট্যদলকে সন্মাননা জানান অধ্যাপক পার্থ সারথি নাগ ও কবি বিধুভুষণ ভাট্টাচার্য।

এদিকে আজ সোমবার উৎসবের সপ্তম দিনের নাটক নাট্যায়ন সিলেটের জবর আজব ভালোবাসা। নাটকটি রচনা করেছেন সাইফ সুমন এবং নির্দেশনা দিয়েছেন তুহিন খান এবং এখলাছ আহমেদ তন্ময়। আগামীকাল ৩ মার্চ কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে সন্ধ্যা সাতটায় নাটকটি মঞ্চস্থ হবে।