ধর্ষণের দায়ে রবিনহোর ৯ বছরের জেল

ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রবিনহোকে শাস্তি দিতে তার নিজ দেশের প্রতি বিশেষ অনুরোধ করেছে ইতালি। ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় রবিনহোকে ৯ বছরের কারাদণ্ড দিয়েছেন মিলানের সুপ্রিম কোর্ট। সেই শাস্তি যেন রনিহোর ওপর প্রয়োগ করা হয় সে অনুরোধ ব্রাজিলের আইন ও বিচার মন্ত্রণালয়ের কাছে পাঠিয়েছে ইতালির আইন মন্ত্রণালয়।

ব্রাজিলের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ ইতালির পক্ষ থেকে এই চিঠি পাওয়ার কথা স্বীকার করেছে।

এক বিবৃতিতে ব্রাজিলিয়ান মন্ত্রণালয়টি জানিয়েছে বিষয়টি। তবে সেই অনুরোধ পত্রে নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের নাম লিখা ছিল না। রবিনহোর ডিফেন্স আইনজীবীকে এ বিষয়ে মন্তব্য করার জন্য যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে স্থানীয় মিডিয়া।

ব্রাজিলিয়ান মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ইতালির অনুরোধ সম্বলিত চিঠিটি পর্যবেক্ষণ করা হচ্ছে। সম্পদ প্রত্যাবাসন এবং আন্তর্জাতিক আইনি সহযোগিতা বিভাগ কর্তৃক বিষয়টা বিস্তারিত দেখার পর এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

রবিনহোর পুরো নাম রবসন ডি সৌজা। বর্তমানে ব্রাজিলেই বসবাস করছেন। তার প্রতি উত্থাপিত অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন রবিনহো। চলতি সপ্তাহের শুরুর দিকেই ইতালির বিচার মন্ত্রণালয় রবিনহোর বিপক্ষে একটি ইন্টারন্যাশনাল অ্যারেস্ট ওয়ারেন্ট জারি করে। গত জানুয়ারিতেই দেশটির সর্বোচ্চ আদালত রবিনহোর শাস্তির বিষয়টি বহাল রেখে রায় প্রদান করে।