দিরাইয়ে দুর্যোগ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

দিরাইয়ে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলি-২০১৯-এর আলোকে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) প্রশিক্ষণের উদ্বোধন করেন দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী।

উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, উপজেলা এলজিআরডি কর্মকর্তা ইফতেখার হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কেএম নজরুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা শরিফুল আলম, কৃষি কর্মকর্তা মনোরঞ্জন অধিকারী, খাদ্য কর্মকর্তা মোঃ ইসমাম ইবনে খতিব, ইসলামিক রিলিফ ফাউন্ডেশন কর্মকর্তা আতিকুর রহমান, দিরাই প্রেসক্লাবের সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, অর্থ সম্পাদক প্রশান্ত সাগর দাস সহ কমিটির সদস্য বৃন্দ।

প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম। দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী-২০১৯ এর আলোকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বিশদভাবে তিনি উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দায়িত্ব ও কর্তব্য, ঝুঁকিহ্রাস কার্যক্রম, সতর্কীকরণ-হুশিয়ারী পর্যায়ে সাড়া দান, দুর্যোগকালীন সাড়া দান, পুর্নবাসন ও পুর্নগঠন পর্যায়ে সাড়াদান
প্রদান প্রভৃতি বিষয়েও আলোকপাত করেন।

ইসলামিক রিলিফের প্রকল্প ব্যবস্থাপক শাহারুল আলম বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও দুর্যোগ মোকাবিলা বিষয়ক সরকারের কার্যক্রমকে শক্তিশালী করণ এবং সব ধরনের দুর্যোগ মোকাবিলায় কার্যকর দুর্যোগ ব্যবস্থাপনা কাঠামো গঠনের উদ্দেশ্যে সরকারের উদ্যোগে ইসলামিক রিলিফও বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। উক্ত প্রশিক্ষণে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলি-২০১৯ এর আলোকে ইউনিয়ন এবং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির গুরুত্ব নিয়েও আলোচনা করা হয়।