তাহিরপুরে যুবদলের ইউনিয়ন কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ

সুনামগঞ্জের তাহিরপুরে বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী যুবদলের সদ্য ঘোষিত ইউনিয়ন কমিটি স্থগিত করে পুনরায় কমিটি গঠনের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে যুবদলের পদবঞ্চিত নেতাকর্মীরা।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় বড়দল উত্তর ইউনিয়ন কমিটি স্থগিতের দাবিতে উপজেলার জনতাবাজার এলাকায় এই কর্মসূচি করা হয়।

সমাবেশে পদবঞ্চিত নেতাকর্মীরা ক্ষোভ নিয়ে জানান, শনিবার (১৭ সেপ্টেম্বর) রাতে উপজেলা যুবদলের আহ্বায়ক ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক এর যৌথ স্বাক্ষরে যুবদলের সাত ইউনিয়নের কমিটির অনুমোদন দেওয়া হয়। কিন্তু কমিটি প্রকাশের পর দেখা গেছে এতে আওয়ামী লীগ সরকারের নির্যাতন, মামলা ও কারাভোগের শিকার নেতাকর্মীরা পদ বঞ্চিত হয়েছেন। আর স্থান পেয়েছে অযোগ্য আর দালাল প্রকৃতির লোকজন।

সমাবেশে বক্তারা অভিযোগ করে আরো জানান, বড়দল উত্তর ইউনিয়ন যুবদলের কমিটিতে টাকার বিনিময়ে আওয়ামীপেশী লোকজনকে স্থান দেওয়া হয়েছে। এর মূলে দায়ী উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক।

বড়দল উত্তর ইউনিয়ন যুবদলের সদ্য ঘোষিত কমিটির সহ-সভাপতি এরশাদুল আলম এরশাদ বলেন, বড়দল উত্তর ইউনিয়ন যুবদলে সদ্য ঘোষিত কমিটিতে রাজনৈতিক উদ্যেশে করা নাশকতার মামলার আসামিদের মূল্যায়ন না করে টাকার বিনিময়ে অযোগ্যদের দিয়ে পকেট কমিটি করা হয়েছে। আমরা এই কমিটি স্থগিত করে ত্যাগিদের মাধ্যমে নতুন করে কমিটি গঠনের দাবি জানাই।

বাদাঘাট ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো. চাঁন মিয়া মাস্টার বলেন, ‘এক শ্রেণীর দালালদের হাতে কমিটি গঠনের ক্ষমতা দেওয়া হয়েছে। যে কারনে এই ধরনের অযোগ্য লোকদের মাধ্যমে কমিটি হয়েছে। এতে করে দল ক্ষতিগ্রস্ত হবে। আমি সংশ্লিষ্টদের প্রতি আহ্বায়ক জানাই অবিলম্বে দলের স্বার্থে এই কমিটি বাতিল করে প্রকৃত ত্যাগীদের দিয়ে যেন কমিটি করে দেওয়া হয়।’

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বড়দল উত্তর ইউনিয়ন বিএনপির সভাপতি নজরুল ইসলাম শাহ্, জেলার নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করে বলেন, সদ্য ঘোষিত যুবদলের এই কমিটি অবিলম্বে বাতিল করে আওয়ামী লীগের নির্য়াতন ও মামলার কারাভোগকারী ত্যাগী নেতাকর্মীদের মাধ্যমে নতুন করে কমিটি গঠন করা হোক। নয় তো এ অঞ্চলের ত্যাগী ও নির্যাতিত নেতাকর্মীদের নিয়ে এর বিরুদ্ধে তীব্র আন্দোলন চালিয়ে যাব।

অভিযোগ অস্বীকার করে উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আবু সায়েম বলেন, কমিটিগুলোতে জিয়ার আদর্শের পরীক্ষিত সৈনিকরাই স্থান পেয়েছে। যারা দলের দুর্দিনে নিবেদিত কমিটিগুলোতে তাদেরকেই রাখা হয়েছে। আর দলের সিদ্বান্তের বিরুদ্ধে গিয়ে যারা এসব বিক্ষোভ করছে, তারা পরিকল্পিতভাবে আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়ন করে যাচ্ছে।

সমাবেশে বড়দল উত্তর ইউনিয়ন যুবদলের সদ্য ঘোষিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইসলাম উদ্দিনের সঞ্চালনায় ও সহ-সভাপতি এরশাদুল আলম এরশাদ এর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, উপজেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক ডা. এস কে শফিকুল ইসলাম, বড়দল উত্তর ইউনিয়ন যুবদলের সদ্য ঘোষিত কমিটির সাধারণ সম্পাদক আবু তাহের, সহ সভাপতি আলী নুর, সহ সাধারণ সম্পাদক নুর জামাল, ইউনিয়ন বিএনপির সহ সাধারণ সম্পাদক এনাম উদ্দিন তালুকদার, ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি আ. জব্বার।

এসময় উপস্থিত ছিলেন, বাদাঘাট ইউনিয়ন যুবদলের সাবেক আহ্বায়ক নজরুল ইসলাম শিকদার, জেলা যুবদলের সদস্য মো. আজিজুর রহমান, বাদাঘাট সরকারি কলেজ ছাত্রদলের আহবায়ক সুজন আহমেদসহ বিএনপি ও সহযোগী অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।