ঢাকা থেকে রোম সরাসরি ফ্লাইট, সময় লাগবে ৯ ঘন্টা

২০১৫ সালে বন্ধ হয়ে যাওয়া ঢাকা টু রোম ফ্লাইট ফের চালু হচ্ছে। আগামী ২৬ মার্চ ঢাকা সরাসরি রোম যাবে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অত্যাধুনিক উড়োজাহাজ ৭৮৭ ড্রিমলাইনার। এরই মধ্যে ঢাকা-রোম-ঢাকা রুটে টিকিট বিক্রিও শুরু হয়েছে।

এভিয়েশন সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ থেকে ইতালির দূরত্ব প্রায় ৭ হাজার ২৯৫ কিলোমিটার। আকাশপথে ঢাকা থেকে রোমে যেতে সবমিলিয়ে গড়ে সময় লাগে ১৫ থেকে ১৬ ঘণ্টা। অন্যান্য উড়োজাহাজ সংস্থা ঢাকা থেকে ইতালির গন্তব্যে ট্রানজিট ফ্লাইট পরিচালনা করে আসছে। তবে বিমান কোনো ট্রানজিট না নিয়ে এ রুটে সরাসরি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। এতে ৬ থেকে ৭ ঘণ্টা সময় বাঁচবে যাত্রীদের।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম গণমাধ্যমকে বলেন, প্রবাসীদের কথা চিন্তা করে বিমান ঢাকা-রোম রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে। এতে মাত্র ৯ ঘণ্টাতেই গন্তব্যে পৌঁছানো সম্ভব হবে।

তিনি বলেন, মহান স্বাধীনতা দিবসেই রোমের আকাশের উদ্দেশে বিমান ডানা মেলবে। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সব কিছু বিবেচনা করলে এ রুটে বিমানে চলাচলকারী যাত্রীদের সুবিধার পাশাপাশি রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা হিসেবে বিমানও লাভজনক হবে আশা করা হচ্ছে।

রোমের বাংলাদেশ দূতাবাসের তথ্যানুযায়ী, ২০২২ সালের সমীক্ষায় ইতালিতে নিয়মিতভাবে বসবাসকারী বাংলাদেশিদের সংখ্যা দেড় লাখের বেশি। ইইউভুক্ত দেশগুলোর মধ্যে এটি সর্বোচ্চ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তারা বলছেন, ফ্লাইট চালুর আগে তারা যাচাই করে দেখেছেন, ইতালিতে বসবাসকারী ছাড়াও বাংলাদেশ থেকে যাওয়া-আসা করা বাংলাদেশির সংখ্যা ৩ লাখের বেশি হয়। এতে বিমান সপ্তাহে যদি তিনটি ফ্লাইট পরিচালনা করে, তাতেও যাত্রী পাওয়া যাবে অনায়াসেই।

এর আগে ১৯৮১ সালের ২ এপ্রিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স রোমে ফ্লাইট চালু করেছিল। কয়েক বছর লোকসানে ধুঁকতে ধুঁকতে ২০১৫ সালের ৬ এপ্রিল থেকে সেই রুট পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানিয়েছেন, ২৬ থেকে ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত সপ্তাহে প্রতি সোম, মঙ্গল ও বৃহস্পতিবার ঢাকা থেকে ফ্লাইট বিজি-৩৫৫ স্থানীয় সময় রাত ২টায় রোমের উদ্দেশে যাত্রা করবে। ওই ফ্লাইট রোমে পৌঁছবে স্থানীয় সময় সকাল ৭টায়। একই দিন রোম থেকে স্থানীয় সময় সকাল পৌনে ৯টায় যাত্রা করে ঢাকায় পৌঁছাবে রাত পৌনে ১২টায়।

ঢাকা-রোম রুটে বিমানের ভাড়া: কর্মকর্তারা জানিয়েছেন, ট্যাক্সসহ ইকোনমি ক্লাসে একমুখী সর্বনিম্ন ভাড়া জনপ্রতি ৬৪ হাজার ৩৫৫ টাকা থেকে শুরু হবে এবং রাউন্ড ট্রিপ টিকিটের মূল্য শুরু হবে ১ লাখ ৪ হাজার ৫৬৮ টাকা থেকে। বিজনেস ক্লাসে ঢাকা টু রোম রুটে একমুখী সর্বনিম্ন ভাড়া ১ লাখ ৪৪ হাজার ১০৫ টাকা থেকে শুরু এবং রাউন্ড ট্রিপ টিকিটের মূল্য শুরু ২ লাখ ৫৮ হাজার ৫৬৮ টাকা থেকে। রোম টু ঢাকা রুটে ইকোনমি ক্লাসে সর্বনিম্ন ভাড়া শুরু হবে ৪৮ হাজার ৭৮৮ থেকে এবং রাউন্ড ট্রিপ টিকিটের মূল্য শুরু হবে ৮৯ হাজার ৮৫২ টাকা থেকে। রোম টু ঢাকা রুটে বিজনেস ক্লাসের ক্ষেত্রে একমুখী ভাড়া শুরু ১ লাখ ২২ হাজার ৬৬৩ এবং রাউন্ড ট্রিপ ভাড়া শুরু হবে ২ লাখ ২২ হাজার ২৩৬ টাকা থেকে।

বিমান কর্মকর্তারা জানিয়েছেন, এরই মধ্যে ঢাকা-রোম-ঢাকা রুটে বিমানের টিকিট বিক্রি শুরু হয়েছে। নতুন রুট চালু উপলক্ষে ১৫ শতাংশ বিশেষ ছাড়ও দেওয়া হচ্ছে।