ঢাকার মহাসমাবেশ এক দিন পেছালো বিএনপি

রাজধানীতে বৃহস্পতিবারের মহাসমাবেশ একদিন পিছিয়ে আগামী শুক্রবার নির্ধারণ করেছে বিএনপি। জনদুর্ভোগের কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ওইদিন রাজধানীর নয়াপল্টনে এ মহাসমাবেশ হবে বলেও জানান তিনি।

বুধবার (২৬ জুলাই) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মির্জা ফখরুল।

এর আগে বৃহস্পতিবার মহাসমাবেশের জন্য নয়াপল্টন অথবা সোহরাওয়ার্দী উদ্যান চেয়েছিল বিএনপি। তবে কর্মদিবস হওয়ায় জনভোগান্তি এড়াতে বিএনপির সমাবেশ স্থল পরিবর্তন করে গোলাপবাগ মাঠে যাওয়ার পরামর্শ দেয় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

তবে ওই দুই জায়গায় অনুমতি না পাওয়ায় সিদ্ধান্ত নিতে বিকালে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠকে বসে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি। বৈঠকে লন্ডন থেকে ভার্চুয়ালি যু্ক্ত হন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তবে কোনো রকম সিদ্ধান্ত না জানিয়েই বৈঠক শেষে কার্যালয় ত্যাগ করেন বিএনপির নেতারা।

এদিকে সন্ধ্যা থেকেই বিএনপির কার্যালয়ের আশেপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে পুলিশ। দুই পাশের রাস্তায় দুটি জলকামান ও একটি রায়ট কারের পাশাপাশি কার্যালয়ের তিন পাশে দেড় শতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। এ সময় পুলিশ হ্যান্ড মাইকে নেতাকর্মীদের কার্যালয়ের ভেতর ও সামনে থেকে সরে যেতে অনুরোধ করেন। এরপরই মূলত বিএনপির নেতাকর্মীরা নয়াপল্টন ত্যাগ করেন।