ডি কক আর ডুসেনের জোড়া সেঞ্চুরিতে দ.আফ্রিকার রানের পাহাড়

বিশ্বকাপে যেনো ব্যাটিং তান্ডব থামছেইনা দক্ষিণ আফ্রিকার। বিশ্বকাপের চলতি আসরে সাত ইনিংসের পাঁচটিতেই শুরুতে ব্যাট করতে নেমে তিনশ ছাড়ানো সংগ্রহ পেয়েছে প্রোটিয়ারা। এর মধ্যে বিশ্বকাপের প্রথম দল হিসেবে এক আসরে চারবার ৩৫০-এর বেশি রান করার রেকর্ডও তাদের।

বুধবার (১ নভেম্বর) টস জিতে আফ্রিকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানালেন কিউই অধিনায়ক লাথাম। ফলাফল, বিধ্বংসী ব্যাটিং। নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৫৭ রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। দুই দলের মুখোমুখিতে এটিই সর্বোচ্চ রানের রেকর্ড প্রোটিয়াদের। নিউজিল্যান্ডকে এই ম্যাচ জিততে হলে গড়তে হবে বিশ্বরেকর্ড।

কুইন্টন ডি ককের রেকর্ডগড়া সেঞ্চুরি আর রাসি ফন ডার ডুসেনের ব্যাটিং তান্ডবে একরকম অসহায় মনে হয়েছে কিউই বোলারদের । এই দুই সেঞ্চুরিয়ানের ২০০ রানের জুটিতে শুরুটা দাপুটে হয় দক্ষিণ আফ্রিকার। শেষ দিকে ঝড় তোলেন ডেভিড মিলার।

শেষ ১০ ওভারে প্রোটিয়ারা তোলে ১১৯ রান।

অবশ্য এদিন মন্থর গতিতে ইনিংস শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। ইনিংসের নবম ওভারে যখন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা আউট হন তখন দক্ষিণ আফ্রিকার রান ৩৮। প্রথম পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৪৩ রান সংগ্রহ করে তারা।

এরপর ডি কক আর রাসি ফন ডার ডুসেনের জুটি। দুজনে মিলে শেষ পর্যন্ত ১৮৯ বলে ২০০ রানের বড় জুটি গড়েন। ইনিংসের ৩৬ ওভারের শেষ বলে জিমি নিশামকে ছক্কা হাঁকিয়ে ১০৩ বলে চলতি আসরে নিজের চতুর্থ শতরান পূর্ণ করেন ডি কক। সেই সঙ্গে এক বিশ্বকাপে চার সেঞ্চুরির রেকর্ডে লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার (২০১৫ বিশ্বকাপ) পাশে বসলেন ডি কক। আর একটি সেঞ্চুরি হলেই ছুঁয়ে ফেলবেন রোহিত শর্মার এক আসরে (২০১৯ বিশ্বকাপ) সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরির রেকর্ড।

সেঞ্চুরি পূর্ণ করার পর বেশিক্ষণ টিকতে পারেননি অবশ্য। সাউদির অফ স্টাম্পের বাইরের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে গ্লেন ফিলিপসের তালুবন্দি হন তিনি। সাজঘরে ফেরার আগে ১১৬ বলে ১০ চার ও তিন ছক্কায় ১১৪ রান করেছেন। ডি ককের পরপরই টুর্নামেন্টে নিজের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকান ডুসেন। সাউদির বলে যতক্ষণে আউট হন, তার আগেই খেলেছেন ১১৮ বলে ৯ চার ও ৫ ছক্কার মারে ১৩৩ রানের অবিশ্বাস্য এক ইনিংস।

শেষটা রাঙালেন ডেভিড মিলার। একজন আদর্শ ফিনিশার হিসেবে ৩০ বলে ৫৩ রানের দারুণ এক ইনিংস উপহার দিয়েছেন। তার ইনিংসে ভর করেই সাড়ে তিনশো ছাড়ায় প্রোটিয়াদের সংগ্রহ।