ডিমের দাম ডজনে ১০ টাকা বেড়েছে, যা বলছেন ব্যবসায়িরা

রাজধানী ঢাকার বাজারে এক সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। রমজান মাস শেষে ডিমের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গেই বাজার চড়া হতে শুরু করেছে। বিক্রেতারা বলছেন, বাজারে সরবরাহ কম থাকার কারণে ডিমের দাম বেড়েছে।

মগবাজার, মালিবাগ ও শাহজাহানপুর বাজার ঘুরে দেখা গেছে, এসব বাজারে প্রতি ডজন ফার্মের মুরগির বাদামি রঙের ডিম বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। এক সপ্তাহ আগে এই ডিমের দাম ছিল ১১৫ থেকে ১২০ টাকা। অন্যদিকে ফার্মের মুরগির সাদা রঙের ডিম বিক্রি হচ্ছে ডজন ১১৫ থেকে ১২০ টাকায়। গত সপ্তাহে যা ছিল ১১০ থেকে ১১৫ টাকা; অর্থাৎ সাদা ডিমের দাম বেড়েছে ডজনে ৫ টাকা। এ ছাড়া প্রতি ডজন দেশি মুরগি ও হাঁসের ডিম বিক্রি হচ্ছে কমবেশি ২০০ টাকায়।

মালিবাগ বাজারের ডিম বিক্রেতা তানভীর হাসান প্রথম আলোকে বলেন, ঈদের পর পাইকারি বাজার থেকে বাড়তি দামে ডিম কিনতে হচ্ছে। পাইকারি বাজারে ডিমের সরবরাহও কম। ফলে ডিমের দাম বেড়েছে।

ডিম ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা বলছেন, রোজার পুরো মাস স্কুল-কলেজ খোলা থাকে না। একই সঙ্গে বাসাবাড়ি থেকে শুরু করে রেস্তোরাঁয় ডিমের ব্যবহার কমে যায়। ফলে ডিমের চাহিদা বেশ হ্রাস পায়। চাহিদা কম থাকায় বাজারেও ডিমের দাম কমতির দিকে থাকে। কিন্তু রোজার মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ডিমের ব্যবহার বাড়ে। সেই সুযোগে ডিমের দামও বাড়িয়ে দেওয়া হয়।

1
2