ডাচদের ২৪৫ রান তাড়ায় শুরুতেই ধাক্কা খেলো দ.আফ্রিকা

অধিনায়ক স্কট এডওয়ার্ডসের দায়িত্বশীল ব্যাটিংয়ে লড়াকু পুঁজি পেয়েছে নেদারল্যান্ডস। নির্ধারিত ৪৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান করতে সক্ষম হয় ডাচরা। তবে ২৪৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে দক্ষিণ আফ্রিকা। মাত্র ৪৪ রানে হারিয়েছে চার উইকেট।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ভারতের ধর্মশালায় ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসরের ১৫তম ম্যাচে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের অনেক পরে খেলা শুরু হয়। যে কারণে খেলার দৈর্ঘ কমে ৪৩ ওভারে নেমে আসে।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নেদারল্যান্ডস। দলীয় ২২, ২৪, ৪০, ৫০ ও ৮২ রানে ফেরেন বিক্রম সিংহ, ম্যাক্স ওদাউদ, বাস ডি লিড, কলিন একারম্যান ও সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট।

এমন ব্যাটিং বিপর্যয়ের দিনে দলের হাল ধরেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে লড়াই করার মতো পুঁজি পায় নেদারল্যান্ডস। ৬৯ বলে ১০টি চার আর এক ছক্কায় দলীয় সর্বোচ্চ ৭৮ রান করেন অধিনায়ক এডওয়ার্ডস।

ইনিংসের একিবারে শেষ দিকে মাত্র ৯ বলে তিনটি ছক্কার সাহায্যে ২৩ রানের ঝড়ো ইনিংস খেলেন আরিয়াদ দত্ত। ১৯ বলে তিন চার আর এক ছক্কায় ২৯ রান করেন রোয়েলফ ভ্যান ডের মেরওয়ে।

দক্ষিণ আফ্রিকার হয়ে এনগিডি, জেনসেন ও রাবাদা ২ টি করে উইকেট শিকার করেন।

এদিকে ২৪৬ রানের টার্গেটে ব্যাট করে শুরুতেই হোচট খায় প্রোটিয়ারা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১১ ওভার ২ বলে মাত্র ৪৪ মরানে চার উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড ৪২৮ রান করে জয় পায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে বিশ্বকাপের রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দেয় প্রোটিয়ারা।