টি-টোয়েন্টিতে ৩০০ রানের রেকর্ডবুকে নেপাল

বারের এশিয়ান গেমসে অনন্য এক রেকর্ডবুকে নেপাল। ক্রিকেট বিশ্বের প্রথম দল হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ রানের রেকর্ড গড়েছে হিমালয়ের এই দেশটি।

এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩ উইকেটে ৩১৪ রান তুলেছে সন্দীপ লামিচানেরা। শুধু তাই নয়, ব্যক্তিগত একাধিক রেকর্ডও ভেঙে নিজেদের নামে করেছেন নেপালি ক্রিকেটাররা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম অর্ধশতক থেকে ধরে দ্রুততম শতক সবকিছুর মালিক এখন নেপালি ক্রিকেটাররা। ভারতের যুবরাজ সিংয়ের দ্রুততম অর্ধশতক থেকে ধরে ডেভিড মিলারের দ্রুততম শতক এই দুই রেকর্ড ভেঙেছেন কুশল মাল্লা ও দীপেন্দ্র সিং ঐরী।

চীনের হাংজুতে চলমান এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটের প্রথম ম্যাচে আজ মাঠে মুখোমুখি হয় নেপাল ও মঙ্গোলিয়া। যেখানে ২০ ওভারে ৩১৪ রান তুলে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছে নেপাল। যা আগে ছিল আফগানিস্তানের, ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটে ২৭৮ রান তুলেছিল রশিদ খানরা।

শুধু দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডই গড়েনি তারা। ভেঙেছে একাধিক ব্যক্তিগত রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রানের হিসেবে সবচেয়ে বড় ব্যবধানে (২৭৩ রান) জয়ের রেকর্ডও গড়েছে নেপাল।

মঙ্গোলিয়ার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩১৪ রান তুলে নেপাল। যেখানে কুশল মাল্লা খেলেন ৫০ বলে বিধ্বংসী ১৩৭ রানের ইনিংস। ২৭ বলে ৬১ করেন অধিনায়ক রোহিত পাউডেল। ১০ বলে ৫২ রান করেন দীপেন্দ্র সিং ঐরী। ৩১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪১ রানে অলআউট হয়ে যায় মঙ্গোলিয়া।

সিলেট ভয়েস/এএইচএম