টস জয়ে ফিল্ডিংয়ে ইংল্যান্ড, একাদশে স্টোকস

চলতি বিশ্বকাপে দুটি অঘটনের শিকার হয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের কাছে প্রোটিয়ারা এবং আফগানিস্তানের কাছে হেরেছে জস বাটলারের দল। দিনের দ্বিতীয় ম্যাচে আজ (শনিবার) টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। ফলে আগে ব্যাট করবে টেম্বা বাভুমার দল।

মুম্বাইয়ের ওয়ানখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপের ২০তম ম্যাচে লড়বে দল দুটি। অসুস্থতার কারণে এই ম্যাচে খেলছেন না বাভুমা। সে কারণে আজ প্রোটিয়াদের নেতৃত্ব দিচ্ছেন এইডেন মার্করাম। বাভুমার পরিবর্তে একাদশে ফিরেছেন ওপেনিং ব্যাটার রেজা হেনড্রিকস।

এই ম্যাচ দিয়ে চলতি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমেছেন বেন স্টোকস। এছাড়া একাদশে আরও দুটি পরিবর্তন এনেছে ইংলিশরা। ক্রিস ওকস ও স্যাম কারানকে একাদশের বাইরে রাখা হয়েছে। তাদের পরিবর্তে নেওয়া হয়েছে ডেভিড উইলি ও ‍গুস অ্যাটকিনসনকে।

দুদলের শেষ ৫ ম্যাচের পরিসংখ্যানে দুটি করে জয় আছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার। একটি ম্যাচ পরিত্যক্ত। সবমিলিয়ে দু’দল ওয়ানডেতে মোট ৬৯ বার মুখোমুখি হয়েছিল। যেখানে ৩৩ ম্যাচে জিতেছে প্রোটিয়ারা, ইংলিশদের জয় ৩০টিতে। বাকি ৬ ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এছাড়া বিশ্বকাপে সাতবারের দেখায় ইংল্যান্ড ৪ এবং দক্ষিণ আফ্রিকা জিতেছে ৩ ম্যাচে।

ইংল্যান্ড একাদশ : জনি বেয়ারস্টো, ডেভিড মালান, জো রুট, বেন স্টোকস, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), ডেভিড উইলি, গুস অ্যাটকিনসন, মার্ক উড, আদিল রশিদ ও রিচ টপলি।

দক্ষিণ আফ্রিকা একাদশ : কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এইডেন মার্করাম (অধিনায়ক), রেজা হেনড্রিকস, রাসি ভ্যান ডার ডুসেন, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জ্যানসেন, কাগিসো রাবাদা, কেশব মহারাজ, জেরাল্ড কোয়েটজি ও লুঙ্গি এনগিডি।