জালালাবাদ এসোসিয়েশন অব ইউএসএ’র কার্যনির্বাহী কমিটি থেকে হেলিম স্থায়ীভাবে বহিষ্কার

সিলেট বিভাগবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র কার্যনির্বাহী সদস্য (সিলেট) পদ থেকে হেলিম উদ্দিনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। গত ২০২৩ সালের ৩ নভেম্বর সংগঠনের সভাপতি বদরুল এইচ খান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুকন হাকিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

শোকজের চিঠি সূত্রে জানা গেছে, গত বছরের ২৮ অক্টোবর জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র ট্রাস্টি বোর্ড ও কার্যনির্বাহী কমিটির যৌথ সভায় এসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য (সিলেট) হেলিম উদ্দিনকে সংগঠনের বিধি বহির্ভূত কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এই বহিষ্কারাদেশ করা হয়েছে। এর আগে গত ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর অসদাচরণ এবং সংগঠনের গঠনতন্ত্রের একাধিক বিধি লঙ্ঘনের অভিযোগে হেলিম উদ্দিনের কাছে সংগঠনের পক্ষ থেকে ১৫ কার্যদিবসের সময়সীমায় শোকজপত্র পাঠিয়ে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছিল। কিন্তু শো’কজে কারণ দর্শানোর জন্য নির্ধারিত ১৫ দিন অতিবাহিত হওয়ার পরও হালিম উদ্দিনের শো’কজের কোন জবাব না দেয়ায় তাকে সংগঠন থেকে স্থায়ীভাবে বহিষ্কার ঘোষণা করা হয়।

শো’কজের চিঠিতে আরও বলা হয়, স্থায়ীভাবে অপসারিত সাধারণ সম্পাদকের সাথে অসাংবিধানিক কর্মকাণ্ডে আপনার জড়িত থাকার এবং তিনের বেশি মাসিক ও যৌথ সভায় অনুপস্থিত থাকার প্রেক্ষিতে তাকে শোকজের চিঠি পাঠানো হয়েছে। এছাড়াও জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা, ইনক’র কার্যনির্বাহী সদস্য হিসেবে হেলিম উদ্দিন বর্তমান অবস্থানে থেকে অব্যাহতভাবে উপবিধি লঙ্ঘন করাসহ স্থায়ীভাবে অপসারিত সাধারণ সম্পাদকের সাথে মিথ্যা অভিনয়, কার্যনির্বাহী কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্যদের কাছ থেকে কোনো অনুমোদন ছাড়াই সাংগঠনিক কার্যক্রমের বিষয়ে একতরফা সিদ্ধান্ত গ্রহণ, সংগঠনের সভাপতি ও কার্যনির্বাহী কমিটির বিরুদ্ধে মিথ্যা ও হীন অপপ্রচার চেষ্টার অভিযোগ উল্লেখ রয়েছে। এছাড়াও হেলিমের বিরুদ্ধে নিউজার্সির মালবোরোতে অবস্থিত সংগঠনের কবরস্থানের হিসাব-নিকাশ প্রদান না করার অভিযোগও বিদ্যমান রয়েছে। এছাড়াও তিনি নিজেও তার প্রতিশ্রুতিবদ্ধ একটি কবর সমিতিকে দান করেননি।

কার্যনির্বাহী সদস্য (সিলেট) হেলিম উদ্দিনের বহিষ্কারাদেশের খবরটির সত্যতা নিশ্চিত করে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র সভাপতি বদরুল এইচ খান বলেন, অসদাচরণ, অসাংবিধানিক এবং সংগঠনের গঠনতন্ত্রের একাধিক বিধি লঙ্ঘনের দায়ে ট্রাস্টি বোর্ড ও কার্যনির্বাহী কমিটির যৌথ সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।