জার্মানিতে উচ্চশিক্ষা বিষয়ে সিকৃবিতে “ডাড” এর কর্মশালা

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক ডিগ্রি নেয়ার প্রবণতা দিনদিন বাড়ছেই। দেশ থেকে উল্লেখযোগ্য শিক্ষার্থী প্রতিবছরই বিজ্ঞান শিক্ষার তীর্থস্থান জার্মানিতে পাড়ি জমাচ্ছে।

মাস্টার্স ও পিএইচডির জন্য বৃত্তির তথ্য, আবেদনের প্রক্রিয়া, মোটিভেশনাল লেটার, এসওপি, প্রফেসরদের সাথে যোগাযোগের প্রক্রিয়া ইত্যাদি বিষয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

বৃত্তি নিয়ে জার্মানিতে নানা বিষয়ে মাস্টার্স ও পিএইডি করার সুযোগ দিচ্ছে দ্য জার্মানি একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস (DAAD; German: Deutscher Akademischer Austauschdienst) ঢাকায় অবস্থিত ডাড এর রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন কর্মশালাটির মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, সোমবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস্ অনুষদ ভবনের সম্মেলন কক্ষে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বহিরাঙ্গন কার্যক্রম শাখার পরিচালক ড. তিলক চন্দ্র নাথের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মোহাম্মদ আতিকুজ্জামান এবং প্রক্টর প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম।

উল্লেখ্য বহিরাঙ্গন কার্যক্রম ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের যৌথ উদ্যোগে জার্মানিতে উচ্চ শিক্ষা বিষয় এই কর্মশালায় সিকৃবির প্রায় একশত শিক্ষার্থী অংশ নিয়েছে।