জগন্নাথপুর নির্বাচন অফিসের সার্ভার বন্ধ, ভোগান্তিতে নাগরিকরা

জগন্নাথপুর সার্ভার সমস্যায় আবারও বন্ধ হয়ে গেছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা। উপজেলা নির্বাচন অফিসের সার্ভার  গত ২ মে  থেকে টানা ৫  দিন বন্ধ থাকায় ব্যাহত হচ্ছে এনআইডি সেবা কার্যক্রম। ফলে মাঠপর্যায়ের অফিস সহ জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে দেশের বিভিন্ন স্থান থেকে এ সেবা নিতে গিয়ে নাগরিকেরা ভোগান্তিতে পড়ছেন।

মঙ্গলবার  (৭ মে ) জগন্নাথপুর উপজেলা  নির্বাচন অফিসে সরজমিনে দেখা যায়,  বিভিন্ন স্থান থেকে সেবা নিতে আসা লোকজনের ভিড় করছেন। কিন্তু সার্ভার সমস্যার কারণে ফিঙ্গার প্রিন্ট দেয়া, কার্ড হারানো কিংবা সংশোধনের জন্য নির্ধারিত ফি ব্যংকে জমা দিতে পারছেন না। এতে বিপাকে পড়ছেন,  বিভিন্ন স্থান থেকে সেবা নিতে আসা লোকজন।

সার্ভার সমস্যা থাকায় সেবা কার্যক্রম বন্ধ থাকায় অনেকে না জেনেই সেবা নিতে এসে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। কবে থেকে এই সেবা আবার চালু হবে তাও জানানো হচ্ছে না ভুক্তভোগীদের।

প্রবাসীরা সবচেয়ে ভোগান্তি পোহাচ্ছেন। লন্ডন প্রবাসী কমর উদ্দিন বলেন, আজ তিন ধরে পরিবার নিয়ে ভোট তুলতে আসি, এসে দেখি সার্ভার বন্ধ। আমার ফ্লাইটের মাত্র দুই দিন বাকি।

ভোট তুলতে আসা এক নারী বলেন, আমি অসুস্থ মানুষ। তারপরও তার বসে আছি। ফিঙ্গার দিতে পারছি না।

জগন্নাথপুরের রেনু শর্মা বলেন, আমার এক লোক আজ তিন দিন ধরে নির্বাচন অফিস যাচ্ছে, সার্ভার বন্ধ থাকায় ভোটা তোলা হচ্ছে না।

জগন্নাথপুর উপজেলার বিভিন্ন  এলাকা থেকে এনআইডি সেবা নিতে আসা নাগরিকেরা সেবা না পেয়ে ক্ষোভ প্রকাশ করছেন।

এনআইডি সংশোধন করতে আসা একলাকুর রহমান বলেন, কয়েক দিন  ধরে এনআইডি সংশোধন করার জন্য জগন্নাথপুর  অফিসে ঘুরছি। কিন্তু পারছি না।

লোতফা বেগম  বলেন, আমার এনআইডি কার্ড সংশোধন করতে পারছি না। এই সমস্য সমাধান করতে না পারলে আমার অনেক ক্ষতি হয়ে যাবে।

জগন্নাথপুর উপজেলা নির্বাচন অফিসের অপারেটর আতিক মিয়া বলেন, এই সমস্যা বিশেষ করে আমাদের জগনাথপুরে। আমরা জেলাতে যোগাযোগ করেছি। আশা করি সমাধান হবে।

এ বিষয়ে  জগন্নাথপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান সার্ভারে সমস্যার কথা অস্বীকার করেন বলেন, আজ কয়েক দিন ধরে সমস্যা আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে যোগাযোগ করছি যাতে দ্রুত সার্ভার ঠিক হয়।