জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিবৃতি ত্রুটিপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

বাংলাদেশে চলমান বিক্ষোভে সহিংসতা নিয়ে দেয়া জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিবৃতিকে ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বিবৃতিতে সার্বিক চিত্র উঠে আসেনি উল্লেখ করে মন্ত্রী বলেন, অনেকগুলো তথ্য এখানে ভুল আছে এবং আসল ঘটনা থেকে বিবর্জিত। আমরা এর একটি প্রতিবাদ দেব। কারণ, আমরা মনে করি, তারা ঠিকমতো ঘটনা জানে না।

বুধবার (০১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

মোমেন বলেন, ‘জাতিসংঘ মানবাধিকার কমিশনের মতো প্রতিষ্ঠানের দেয়া বিবৃতিতে তথ্যে ঘাটতি থাকাটা খুবই দুঃখজনক। আমরা তাদের দৃষ্টি আকর্ষণ করব।’

এর আগে মঙ্গলবার এক বিবৃতিতে বাংলাদেশের সংকটের এ সময়ে রাজনৈতিক উত্তেজনা প্রশমনে সরকারকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানায় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর)।

এতে নির্বাচনের আগে, নির্বাচনের সময় ও নির্বাচন পরবর্তী সময়ে বাংলাদেশের সব নাগরিকের মানবাধিকার সমুন্নত রাখার আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘২৮ অক্টোবর সরকারবিরোধী বিক্ষোভকারীরা প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারকদের বাসভবনে হামলা করেছে বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া সেদিন আনুমানিক ৩০ সাংবাদিকের ওপর হামলা করা হয়েছে। এসব হামলায় বিক্ষোভকারীরা ছাড়াও মোটরসাইকেলে আসা মুখোশ পরা একদল ব্যক্তি যুক্ত ছিলেন, যারা ক্ষমতাসীন দলের সমর্থক বলে ধারণা করা হচ্ছে।’