জনপ্রিয় সঙ্গীতশিল্পী ‘চাইম’ ব্যান্ডের খালিদ মারা গেছেন

জনপ্রিয় সংগীতশিল্পী, ‘চাইম’ ব্যান্ডের ভোকালিস্ট খালিদ মারা গেছেন। সোমবার (১৮ মার্চ) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার গ্রিন রোডের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৫৬ বছর।

সোমবার রাতে ফেসবুক স্ট্যাটাসে খালিদের মৃত্যুর বিষয়টি জানিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার রবিউল ইসলাম জীবন।

এছাড়া খালিদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সংগীতশিল্পী ও উপস্থাপক তানভীর তারেক।

তিনি জানান, সোমবার সন্ধ্যার পর খালিদ অসুস্থ বোধ করেন। বাসা থেকে তাকে দ্রুত রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

দীর্ঘ মিউজিক ক্যারিয়ারে সংখ্যার দিক থেকে সমসাময়িক শিল্পীদের তুলনায় কম গান করলেও নিজের গাওয়া প্রায় প্রতিটি গানেই জনপ্রিয়তা পেয়েছেন খালিদ। আশি ও নব্বইয়ের দশকে গান গেয়ে তুমুল জনপ্রিয়তা পান তিনি।

নবব্বইয়ের দশকে বিটিভির পর্দায় ‘নাতি খাতি বেলা গেলো’ শিরোনামে খুলনার আঞ্চলিক ভাষায় গাওয়া গান দিয়ে তুমুল জনপ্রিয়তা পান খালিদ। এরপর ফোক ফিউশান ‘তুমি জানো না রে প্রিয়’, ‘অন্তরে বৈরাগির লাউয়া বাজে’, ‘কালো মাইয়া কালো বলে’, ‘জয় জাগা নন্দন’ ইত্যাদি গানের মাধ্যমে তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন।

এছাড়াও ‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, ‘হয়নি যাবারও বেলা’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘তুমি নেই তাই’, ‘ঘুমাও তুমি ঘুমাও’- এমন বহু জনপ্রিয় গানে কণ্ঠ দিয়ে শ্রোতার হৃদয়ে জায়গা করে নেন খালিদ।

গোপালগঞ্জে জন্ম নেয়া এই শিল্পী ১৯৮১ সালে গানের জগতে পদচারণা শুরু করেন। ১৯৮৩ সালে যোগ দেন জনপ্রিয় ব্যান্ড গ্রুপ ‘চাইম’-এ। মাঝে কিছুদিন প্রবাসে থাকলেও সাম্প্রতিক সময়ে ঢাকাতেই বসবাস করছিলেন কণ্ঠশিল্পী খালিদ।