জগন্নাথপুরে দীর্ঘদিন থেকে নেই শিক্ষা অফিসার, ব্যাহত শিক্ষা কার্যক্রম

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে দীর্ঘদিন থেকেই শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসারের পদ দুটি শূণ্য। অফিস সহকারী দিয়ে চলছে শিক্ষা অফিসের কাজ। এতে ব্যাহত হচ্ছে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম।

জানা যায়, উপজেলার মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৬৭ টি। এরমধ্যে কলেজ রয়েছে ৭ টি, এছাড়া মাধ্যমিক পর্যায়ে স্কুল ও মাদ্রাসা মিলিয়ে আরও ৬০ টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট পাঁচ শতাধিক শিক্ষক এবং ২৫ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে।

তবে এই দুটি পত শূণ্য থাকায় শিক্ষা প্রতিষ্ঠানের যেকোনো প্রয়োজনে ছুটতে হয় জেলা শহরে। এতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের। আর একারণে ব্যাহত হচ্ছে শিক্ষা, কমছে শিক্ষার মান। এ থেকে উত্তরণে দ্রুত শূণ্য পদগুলো পূরণের জোর দাবি জানিয়েছেন শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীরা ও এলাকাবাসী।

গত বছরের সেপ্টেম্বরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একে এম মুখলেছুর রহমান অবসরে যাওয়ার পর থেকে তার পদে আর কাউকে নিযুক্ত করা হয় নি। এছাড়া সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার পদটি খালি অন্তত একযুগ ধরে। একজন অফিস সহকারী ও সুপার ভাইজার দিয়ে চলছে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তর।

আর জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলমও আছেন জনবল সংকটে। জেলা শিক্ষা কর্মকর্তার দায়িত্ব পালনের পাশাপাশি তাকে আরও ৫ টি উপজেলার অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

এদিকে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা না থাকার কারণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছেন না শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা। নিরুপায় হয়ে বিভিন্ন সমস্যার সমাধান খুঁজতে যেতে হচ্ছে অফিস সহকারীর কাছে।

এব্যাপারে জগন্নাথপুর সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দা নুরুল নাহার বলেন, মাধ্যমিক শিক্ষা অফিসার না থাকায় শিক্ষা কার্যক্রম চালাতে হিমসিম খেতে হচ্ছে। অনেকরকম সিদ্ধান্ত আমাদের পক্ষে নেয়া সম্ভব হয় না, তাই নতুন শিক্ষা অফিসার দেওয়াটা জরুরি।

রানীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ জানান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসার পদ দুটিই শূণ্য। শিক্ষা কার্যক্রমে বিভিন্ন সময় অফিসারের স্বাক্ষর লাগে, স্বাক্ষরের জন্য সুনামগঞ্জ জেলা কর্মকর্তার কাছে যেতে হয়। যা অনেকটা সময় সাপেক্ষ।

জগন্নাথপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অফিস সহকারী আনোয়ার হোসেন বলেন, দীর্ঘদিন ধরিই এ উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসে আমি, সুপারভাইজার (একাডেমি), অফিস সহায়ক ও গার্ড ছাড়া অন্য কোনো কর্মকর্তা নেই। কাজকর্ম নিয়ে হিমশিম খেতে হচ্ছে।

সুনামগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, জগন্নাথপুর উপজেলাসহ অন্য উপজেলাগুলোর শূণ্য পদগুলোর চাহিদাপত্র সংবলিত চিঠি ইতোমধ্যে ডিজি অফিসে পাঠানো হয়েছে। আশা করছি, দ্রুত ব্যবস্থা হবে।