ছাতকে মাদক বিরোধী সচেতনতায় ‘প্রজেক্ট ওয়ার্ল্ড’র সেমিনার

ব্যক্তিগত নিরাপত্তা এবং মাদকের খারাপ আসক্তি সম্পর্কে সঠিক ধারণা দিতে ও সচেতন করতে সুনামগঞ্জের ছাতকের একটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সেমিনার করেছে ‘প্রজেক্ট ওয়ার্ল্ড’ নামক একটি সামাজিক সংগঠন।

গত ১০ জানুয়ারি ছাতক সরকারি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের কিশোর কিশোরী শিশুদের জন্য একটি সচেতনতামূলক আয়োজন করা হয়। সেমিনারের পাশাপাশি স্কুলের শিক্ষার্থীদের জন্য একটি কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়।

এই আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন, সুনামগঞ্জ ছাতক সার্কেলের এএসপি রঞ্জয় চন্দ্র মল্লিক, ছাতকের ইন্সপেক্টর মো. সোহেল রানা, ছাতক উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায়। অনুষ্ঠান সভাপতিত্ব করেন ছাতক সরকারি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর আজাদ। অনুষ্ঠানে প্যানেল সদস্য হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক মণ্ডলী।

উক্ত আয়োজনের মাধ্যমে শিশু কিশোরদের মাদক ও এর বাজে প্রভাব ও আকর্ষণ হতে শিশুদের দূরত্ব বজায় রাখার এবং নিজেদের ব্যক্তিগত এবং দৈহিক সুরক্ষা সম্পর্কে তাদের অবগত করা হয়। কুইজে বিজয়ী প্রতিযোগী ও অতিথিবৃন্দের সাথে পুরস্কার প্রদান ও সম্মাননা স্মারক প্রদান শেষে ‘শিশু অপরাধ আর নয়’, ‘No more Child Crime’ এই স্লোগান সমস্বরে উচ্চারণের মাধ্যমে উক্ত আয়োজন সম্পন্ন হয়।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ফারিহা তাসনীম হৃদি বলেন, শিশুরাই আগামীর নেতৃত্ব গ্রহণ করবে। তাই বিশ্ব শান্তি রক্ষা ও সুন্দর পৃথিবীর উদ্দেশ্যে আমাদের শিশুদের জন্য সুন্দর পরিবেশ তথা পৃথিবী গড়ে তুলতে হবে। কিন্তু এখনো বাংলাদেশে ২.৫ মিলিয়ন মাদকাসক্তের মধ্যে ৮০% কিশোর -কিশোরী এবং ১৫-৩০বছর বয়সী তরুণ তরুণী। বাংলাদেশ ক্রমবর্ধমান এই সমস্যা অনেকহারে বিদ্যমান এবং এই সমস্যাটি কিশোর-কিশোরীদের মধ্যে আরও বেশি। তাই আমাদের সংগঠন থেকে আমরা এই সচেতনতামূলক উদ্যোগ নিয়েছি। শিশু কিশোর অপরাধের হার কমাতে এর সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে কাজ করার উদ্দেশ্যে ২০২১ সালে “প্রজেক্ট ওয়ার্ল্ড” এর কার্যক্রম শুরু করি আমরা।