চ্যাম্পিয়ন্স ট্রফিতে যেতে সহজ সমীকরণের সামনে বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। এতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে টাইগার শিবিরে। কারণ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার দৌড়ে বাংলাদেশের সামনে বড় বাধা লঙ্কানরা। তাদের বড় হারে এবার সেই দৌড়ে খানিকটা এগিয়ে গেল বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সম্ভাবনা থাকবে সাকিব আল হাসানদের।

আসরে এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলেছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে শুরু করার পর টানা ছয় ম্যাচে হেরেছে সাকিবের দল। তাতে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে অনেক আগেই। এখন লড়াইটা কেবলই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার।

এখনও পর্যন্ত ৬ হারের বিপরীতে বাংলাদেশের জয় ২ ম্যাচে। যেখান থেকে তাদের নামের পাশে যোগ হয়েছে ৪ পয়েন্ট। শ্রীলঙ্কার পয়েন্টও সমান ৪। তবে তারা এক ম্যাচ বেশি খেলেছে। আর নেট রানরেটে লঙ্কানদের চেয়ে খানিকটা এগিয়ে বাংলাদেশ। ফলে আটে আছে টাইগাররা আর নয়ে লঙ্কানরা।

আরও পড়ুন : শ্রীলংকাকে ৫ উইকেটে উড়িয়ে দিলো কিউইরা

রাউন্ড রবিন লিগের শেষ পর্যন্ত আটে থাকতে পারলেই চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত হবে বাংলাদেশের। আগামী ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে পারলে, কোনো ধরনেই যদি-কিন্তু ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করবে বাংলাদেশ। আর যদি এই ম্যাচে হেরে যায় তাহলে শ্রীলঙ্কার সঙ্গে নেট রানরেটের হিসেব হতে পারে।

নেট রানরেটের হিসেবেও এগিয়ে আছে বাংলাদেশ। বাংলাদেশের -১.১৪২। আর শ্রীলঙ্কার -১.৪১৯। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে কম ব্যবধানে হারলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ থাকছে টাইগারদের।