সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে আসেনি, রাতভর পুড়তে থাকবে

দেশের অন্যতম ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন রহস্যজনক আগুনে পুড়ছে। বনের দুই কিলোমিটারের বেশি অংশ ইতিমধ্যে পুড়েছে এবং আগুনের ব্যাপ্তি বাড়ছে।

শনিবার (৫ মে) বিকেলে বনের আমরবুনিয়া অংশে আগুন লাগে। তবে ঠিক কী কারণে আগুন লেগেছে তা নিশ্চিত করে বলতে পারেনি বন বিভাগ।

এদিকে আগুন লাগার পর সন্ধ্যার আগে ঘটনাস্থলে পৌঁছাতে পারলেও আলোর অভাব ও পানির উৎস দুরে থাকায় আগুন নেভানোর কাজ শুরু করতে পারেনি ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের ফায়ার ফাইটিং যন্ত্রপাতি ভোরনাগাদ ঘটনাস্থলে পৌঁছাবে, তারপর আগুন নেভানোর কাজ শুরু করা যাবে। এর ফলে রাতভর পুড়তে থাকবে সুন্দরবন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মোংলা স্টেশনের স্টেশন কর্মকর্তা মোহাম্মদ কায়মুজ্জামান বলেন, বন বিভাগের মাধ্যমে খবর পেয়ে মোরেলগঞ্জ ও মোংলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট আমরবুনিয়ায় ঘটনাস্থল পরিদর্শন করেছি।

তিনি বলেন, ‘আগুনের উৎসস্থল থেকে পানির উৎস প্রায় দুই কিলোমিটার দুরত্বে। যার কারণে আমরা এখন পর্যন্ত আগুন নির্বাপনের কাজ শুরু করতে পারিনি। সন্ধ্যা হওয়ায় আমরা ফিরে এসেছি। রোববার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বনের মধ্যে প্রবেশ করে আগুন নেভানোর কাজ শুরু করব।‘

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মোহাম্মদ নূরুল করিম বলেন, ‘সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনা শোনার পর বন বিভাগ, ফায়ার সার্ভিস ও স্থানীয়রা সেখানে ছুটে যায়। সন্ধ্যা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এখনো সেখানে আগুন জ্বলছে। কাল সকাল থেকে আবারও আগুন নিয়ন্ত্রণে কার্যক্রম শুরু হবে।‘