‘ক্যান্সার রোগীদের ভরসা সিলেটের নর্থ ইস্ট হাসপাতাল’

‘আসুন আমরা ক্যান্সার চিকিৎসায় বৈষম্য দূর করি’-এ স্লোগানে এবারের বিশ্ব ক্যান্সার দিবস পালিত হচ্ছে। র‍্যালি ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে সিলেটের স্বনামধন্য নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে রোববার (০৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় হাসপাতাল প্রাঙ্গণ থেকে একটি বিশাল র‍্যালি বের করা হয়। র‍্যালিটি চন্ডিপুল এলাকা ঘুরে হাসপাতালে এসে আলোচনা সভায় মিলিত হয়।

নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতাল থেকে সেবা গ্রহণকারী সহস্রাধিক রোগী এবং সিলেটের বিশিষ্টজনদের নিয়ে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন নর্থ ইষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ ও নর্থ ইষ্ট প্রাইভেট লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক অধ্যাপক ডাক্তার শাহরিয়ার হোসেন চৌধুরী।

আলোচনা সভায় অংশ নিয়ে বক্তারা বলেন, প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে বিশ্বে এখন এক তৃত্বীয়াংশ ক্যান্সার প্রতিরোধযোগ্য। ক্যান্সার প্রতিরোধ ব্যবস্থা নিজের হাতেই রয়েছে। এজন্য নিজেকে সচেতন রাখার পাশাপাশি তামাক আর ধুমপান চিরতরে ছেড়ে দিতে হবে। নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতাল বাংলাদেশের মধ্যে একমাত্র পূর্ণাঙ্গ প্রাইভেট হাসপাতাল, যেখানে ক্যান্সার রোগের চিকিৎসা সহজেই পাচ্ছেন রোগীরা।

প্রধান অতিথির বক্তব্য রাখেন নর্থ ইষ্ট প্রাইভেট লিমিটেডের গভর্নিং বডির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আফজল মিয়া।

সেমিনারে অংশ নিয়ে বিশিষ্টজনেরা আরো বলেন, বিশ্বে ২০৫০ সাল নাগাদ ক্যান্সার রোগীর সংখ্যা দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য এই চিকিৎসা ব্যবস্থায় আরো কিছু পরিবর্তন নিয়ে আসা দরকার। ক্যান্সার চিকিৎসা অত্যন্ত ব্যায়বহুল। তাই এই চিকিৎসার জন্য সাপোর্ট গ্রুপ তৈরি করা দরকার। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সাপোর্ট গ্রুপ রয়েছে। দেশের সামাজিক সংগঠন ও উন্নয়ন সংস্থাগুলোকেও এ ব্যাপারে আন্দোলন গড়ে তোলা দরকার। বিত্তশালীদের দিয়ে সাপোর্ট গ্রুপ তৈরি করে রোগীদের পাশে দাঁড় করাতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডাক্তার শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, সিলেটবাসীর সহযোগিতা পেলে নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতালকে আমরা বিশ্বমানের একটি পূর্নাঙ্গ হাসপাতালে রুপ দিতে পারবো। ইতিমধ্যে সারা দেশ থেকে এমনকি প্রতিবেশী দেশগুলো থেকেও রোগীরা এখানে চিকিৎসা নিতে আসছেন। অনেক অভিজ্ঞ চিকিৎসক আমাদের হাসপাতালকে রেফার করছেন। এখান থেকে চিকিৎসা গ্রহণ করে সুস্থ হয়েছেন অসংখ্য মানুষ। ভবিষ্যতেও এই হাসপাতাল উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।