রোববার থেকে শাবিতে ১০ দিনব্যাপী বই উৎসব

আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ১০ দিনব্যাপী বই উৎসব শুরু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ এর আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে উৎসবের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সংগঠনটির সদস্যরা। বই উৎসবকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় বিভিন্ন ট্যান্ড সাজিয়েছেন তারা। বিভিন্ন জায়গায় পোস্টারিং করার পাশাপাশি ব্যানারও টাঙিয়েছেন তারা। ক্যাম্পাসের শিক্ষার্থী ছাড়া অন্যরাও এ মেলা থেকে বই ক্রয় করতে পারবেন বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি ইফরাতুল হাসান রাহিম।

বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত (শুক্রবার ও শনিবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত) বইমেলা চলবে।

জানা যায়, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সহকারী প্রশাসনিক কর্মকর্তা আব্দুল হামীদের শিশু সন্তান আহমেদ হুসাইন আল মোস্তফা ‘বাইল্যাটারাল প্রোফাউন্ড হিয়ারিং লস’ রোগে আক্রান্ত। তার দুই কানের শ্রবণশক্তি শূন্য হওয়ায় বর্তমানে উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের সিএমসি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন। মূলত তার চিকিৎসায় সহযোগিতা করার লক্ষ্যে এ বইমেলার আয়োজন করা হয়। বইমেলা থেকে প্রাপ্ত অর্থ তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি ইফরাতুল হাসান রাহিম।

এবারের বই উৎসব ভাষা সৈনিক ও শিক্ষাবিদ প্রতিভা মুৎসুদ্দিকে উৎসর্গ করা হয়েছে। বইমেলায় দেশের জনপ্রিয় অন্যপ্রকাশ, আগামী পাবলিকেশন, অন্বেষা পাবলিকেশন, বাতিঘর ও অনলাইন প্রকাশনী রকমারি ডটকমসহ ২০টি প্রকাশনী অংশগ্রহণ নিচ্ছে।