ওমরাহ ভিসার মেয়াদ বাড়ল, ঘোরা যাবে পুরো সৌদি

ওমরাহ হজযাত্রীদের ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে সেইসঙ্গে অন্যান্য দেশের নাগরিকদের মতো বাংলাদেশি হজযাত্রীরাও এখন থেকে ওমরাহ ভিসা নিয়ে পুরো সৌদি আরব ভ্রমণ করতে পারবেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘোষণা দেন বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান। এ সময় সৌদি সরকারের উদ্যোগে রুট টু মক্কার উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীসহ বাংলাদেশের উচ্চপদস্থ কর্মকর্তারা।

এসময় রাষ্ট্রদূত আরো বলেন, হজযাত্রীরা এখন থেকে সরাসরি অনলাইনে ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং একদিনের মধ্যেই তা পেয়ে যাবেন।

সৌদি আরবের রাষ্ট্রদূত বলেন, ‘কুয়েতের পর বাংলাদেশই একমাত্র দেশ যাদেরকে অনলাইনে ওমরাহ ভিসার আবেদন করার সুযোগ দেয়া হয়েছে। আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যেই হজযাত্রীরা ভিসা পেয়ে যাবেন। এই ভিসার মেয়াদ থাকবে ৩ মাস। এই ভিসা নিয়ে পুরো সৌদি আরব ভ্রমণ করতে পারবেন হজযাত্রীরা।’

এর আগে, ২ জুন দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ জানান, ওমরাহ পালনের জন্য আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে সৌদি আরব সরকার ভিসা দেবে।

ওই সময় সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট এক প্রতিবেদনে জানায়, ওমরাহ পালনের জন্য যেকোনো মুসল্লি অনলাইনে আবেদন করতে পারবেন। সৌদি আরবের বাইরে থেকে করা আবেদনের বিপরীতে ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহ হজ পালনের ভিসা দেওয়া হবে।