এমসি কলেজে ‘চাকরি মেলা’ প্রথম দিন অনুষ্ঠিত

সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে দু’দিনব্যাপী চাকরি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

রবিবার (১১ জুন) প্রথম দিন ক্যারিয়ার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং দ্বিতীয় দিন সোমবার (১২ জুন) চাকরি প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ বলেন, একটি ভালো বায়োডাটা চাকরি প্রার্থীদের রুচি ও মন-মানসিকতাকে উপস্থাপন করে। পরিপূর্ণ বায়োডাটার পৃষ্ঠা কখনোই বেশি হওয়া উচিত নয়। কম কথায়, সংক্ষেপে, মূল বক্তব্য ও কাজের উদ্দেশ্য ফুটিয়ে তোলা জরুরি। কেননা এক হাজার প্রার্থীর মধ্য থেকে চমৎকার তথ্যবহুল কিন্তু খুবই সংক্ষিপ্ত এমন জীবনবৃত্তান্ত প্রার্থীকে নিয়োগ প্রক্রিয়ায় বাছাই হতে সহায়তা করে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের ভবিষৎ ক্যারিয়ার প্ল্যান ঠিক করে বেশি বেশি প্রতিযোগিতায় অংশ নিতে হবে। এতে তাদের ভয় কেটে যাবে। এ ধরনের কর্মশালা প্রতিযোগিতার বাজারে শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী করে তুলে। আমরা দেশে বিদেশের বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানের কর্পোরেটদের এনে শিক্ষার্থীদের এ বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করছি। তিনি আবেদনকারীদের সমসাময়িক ঘটনা, দেশের সংবিধান, সরকার, রাজনীতি, ব্যবসা বাণিজ্যসহ একাধিক বিষয়ের খুঁটিনাটি ও মৌলিক জ্ঞান জেনে রাখার পরামর্শ দেন।

এমসি কলেজের উদ্ভিদ বিজ্ঞানের সহকারী অধ্যাপক শাহনাজ বেগমের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুরারিচাঁদ কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. তৌফিক এজদানী চৌধুরী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রাণী বিজ্ঞানের বিভাগীয় প্রধান মো. আশরাফুল কবীর, গনিত বিভাগের বিভাগীয় প্রধান আনোয়ার হোসেন চৌধুরী, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল হামিদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ফরিদ আহমদ, রয়াসন বিভাগের বিভাগীয় প্রধান ইসলাম উদ্দিন, প্রাক্তন ব্যাংকার, উদ্যোক্তা, মটিভেশনাল স্পীকার, ফাইনান্সিয়াল, কনসালটেন্ট বিদ্যুৎ কান্তি দাশ।

রবিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উৎসবমূখর পরিবেশে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়েছে। উদ্বোধনী অনুষ্টানের মাধ্যমে শুরু হয়ে পরদিন সোমবার সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে মেলার কার্যক্রম শেষ হবে। মেলায় মুরারিচাঁদ কলেজ, সিলেট-এর অনেক সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

সিলেট ভয়েস/এএইচএম