এই গরমে স্বস্তি দেবে যেসব পানীয়

চলমান তাপপ্রবাহের ফলে অনুভূত হওয়া তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সবার। বাড়ছে হিট স্ট্রোকের ঝুঁকিও। কিন্তু গরম বাড়লেও প্রাত্যহিক কাজকর্ম থেকে বিরতি নেওয়ার সুযোগ নেই। দেহে তরলের ঘাটতি থাকলে অর্থাৎ ডিহাইড্রেশনের কারণে আপনি হিট স্ট্রোকের কবলে পড়তে পারেন।

বিশেষজ্ঞদের মতে, হিট স্ট্রোকের লক্ষণগুলো হল-মাথা ধরা, হৃদস্পন্দনের গতি বেড়ে যাওয়া, ত্বকে লালচে ভাব, মাথা ঘোরা, বমি বমি ভাব, অত্যধিক ঘাম, নিঃশ্বাস নিতে সমস্যা, শারীরিক ক্লান্তি, অজ্ঞান হয়ে যাওয়া।

হিট স্ট্রোক এড়াতে এবং গরমে স্বস্তি পেতে খেতে পারেন যেসব পানীয়-

তেঁতুলের শরবত
গরমে অস্থির লাগলে তেঁতুলের শরবত বানিয়ে খেতে পারেন। তেঁতুলে ভিটামিন, খনিজ ও ইলেক্ট্রোলাইট রয়েছে, যা দেহের অত্যধিক তাপমাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া এটি গরমে পেটের সমস্যা থেকেও মুক্তি দেয়।

কাঁচা আমের শরবত
রোদ থেকে ফিরে কাঁচা আমের শরবত খেতে পারেন। তীব্র গরমে তিন বেলা এই পানীয় খেলেও কোনও ক্ষতি নেই। কাঁচা আম শরীরকে ঠান্ডা রাখে এবং শক্তি জোগায়।

ডাবের পানি
রাস্তায় বেরিয়ে ক্লান্তি অনুভব হলে, ডাবের পানি খেতে পারেন। ডাবের মধ্যে থাকা ইলেক্ট্রোলাইট শারীরিক দুর্বলতা কাটাতে সাহায্য করবে। পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখতে ভূমিকা রাখে।

ঘোল
এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে টক দইয়ে তৈরি ঘোল বা লাচ্ছি খেতে পারেন। ঘামের মাধ্যমে শরীর থেকে যে খনিজ হারিয়ে যায়, ঘোলের মাধ্যমে সেটি পূরণ হয়। এছাড়া এতে থাকা প্রোবায়োটিক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।