ইসরায়েলি হামলায় গাজায় এপর্যন্ত ১২০ সাংবাদিক নিহত

গাজায় দায়িত্বরত এক সাংবাদিক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় আরেক সাংবাদিক নিহত হয়েছেন। এ নিয়ে তিন মাসের বেশি সময়ের এই যুদ্ধে ১২০ জন সাংবাদিক নিহত হয়েছেন।

নিহত এই সাংবাদিকের নাম ইয়াদ আহমাদ আল-রাওয়াগ। তিনি সাউত আল-আকসা রেডিওর উপস্থাপক ছিলেন।

এক বিবৃতিতে আল-আকসা রেডিও জানিয়েছে, শুক্রবার নুসিরাত শরণার্থী শিবির এলাকায় ইয়াদ আহমাদের বাড়ি নিশানা করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এই হামলায় তিনি ও তার পরিবারের সদস্যরা প্রাণ হারিয়েছেন।

২০২১ ও ২০২২ সালে সারা বিশ্বে যত সাংবাদিক নিহত হয়েছেন মাত্র তিন মাসে গাজায় তার চেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছেন। স্থানীয় ও আন্তর্জাতিক তথ্য অনুযায়ী, ২০২১ ও ২০২২ সালে বিশ্বব্যাপী ১০৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। অন্যদিকে ৭ অক্টোবর থেকে গাজায় অন্তত ১২০ ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন।

গাজার জনসংযোগ দপ্তরের দাবি, গাজায় ইচ্ছাকৃতভাবে সাংবাদিকদের হত্যা করছে ইসরায়েলি সেনারা। যুদ্ধ নিয়ে ফিলিস্তিনি কণ্ঠকে নীরব ও সত্যকে আড়াল করতে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে খবর ও তথ্য পৌঁছাতে বাধা দিতে এসব করছে তারা।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ২৬ হাজার ২৫৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরও ৬৪ হাজার ৭৯৭ জন মানুষ।