ইসরাইলি জিম্মি মুক্তিতে ইসলামি জিহাদের চার শর্ত

গাজা উপত্যকায় আটক ইহুদিবাদী জিম্মিদের মুক্তির জন্য চারটি শর্তারোপ করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন ইসলামি জিহাদ আন্দোলন।

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যখন একটি চুক্তির মাধ্যমে এসব জিম্মিকে উদ্ধার করতে মরিয়া হয়ে উঠেছে, তখন জিহাদ আন্দোলনের মহাসচিব জিয়াদ আন-নাখালা এসব শর্তের কথা ঘোষণা করেছেন। গাজায় ইসরাইলবিরোধী বেশ কয়েকটি প্রতিরোধ সংগঠন কাজ করছে এবং এগুলোর মধ্যে হামাসের পরেই ইসলামি জিহাদের অবস্থান।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) নাখালা বলেন, তার সংগঠনের পক্ষ থেকে ঘোষিত চারটি প্রধান শর্ত অগ্রাহ্য করা হলে ইসরাইলের সঙ্গে কোনো চুক্তিতে যাবে না ইসলামি জিহাদ।

তার ঘোষিত চারটি শর্ত হচ্ছে— গাজায় স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা, উপত্যকা থেকে সব দখলদার সেনা প্রত্যাহার, গাজা পুনর্গঠনের নিশ্চয়তা প্রদান এবং ফিলিস্তিন জনগণের স্বার্থ রক্ষিত হয় এমন একটি রাজনৈতিক প্রক্রিয়া।

গাজার প্রতিরোধ সংগঠনগুলোর সঙ্গে একটি অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে ওই উপত্যকায় আটক ইসরাইলি জিম্মিদের মুক্ত করতে ব্যাপক চেষ্টা-তদবির করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে ফ্রান্সের রাজধানী প্যারিসে বহুপাক্ষিক বৈঠক হয়েছে এবং সেখান থেকে একটি প্রস্তাবের খসড়া হামাসসহ গাজার প্রতিরোধ সংগঠনগুলোর কাছে পাঠানো হয়েছে।

হামাস নেতা ইসমাইল হানিয়া এ ধরনের একটি খসড়া প্রস্তাব হাতে পাওয়ার খবর জানিয়ে মঙ্গলবার বলেছেন, যুদ্ধবিরতির চুক্তিটি তিনি পর্যবেক্ষণ করছেন। তবে তিনি জানিয়েছেন, স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা থেকে সেনা প্রত্যাহার না করলে ইসরাইলের সঙ্গে কোনো চুক্তি হবে না।