ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নতুন কমিটির অভিষেক

ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির ২০২৩ নতুন কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) পূর্বলন্ডনের লন্ডন বাংলা প্রেসক্লাবের হলরুমে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের মিনিষ্টার পাবলিক ডিপ্লোমেসি শাব্বির শামস।

বিদায়ী সভাপতি ডেইলী স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি আনসার আহমদ উল্লাহর সভাপতিত্বে ও বিদায়ী সাধারণ সম্পাদক, বাংলা সংলাপের সিনিয়র রিপোর্টার মুহাম্মদ সাজিদুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলর আসমা বেগম।

বক্তব্য রাখেন, সাবেক সভাপতি অধ্যক্ষ শাহেদ রাহমান, সাংবাদিক আকলিমা বিবি ও মুহাম্মদ সালেহ আহমদ।

অনুষ্ঠানের প্রথম পর্বে বিদায়ী সভাপতি আনসার আহমদ উল্লাহ ২০২৩ সালের নতুন ১৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটির নাম ঘোষণা করেন।

নতুন কার্যকরী কমিটির সদস্যরা হলেন- সভাপতি মতিয়ার চৌধুরী, যুক্তরাজ্য প্রতিনিধি দৈনিক উত্তরপূর্ব ও বার্তাসংস্থা এনএনবি; সাধারণ সম্পাদক মুহাম্মদ সাজিদুর রহমান, সিনিয়র রিপোর্টার বাংলাসংলাপ ও এক্টিং এডিটর জগন্নাথপুর টাইমস; ট্রেজারার বাংলানিউজ ইউএসডটকমের যুক্তরাজ্য প্রতিনিধি মুহাম্মদ সালেহ আহমদ; সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এটিএম মনিরুজাজামান, সম্পাদক ব্রিটিশ বাংলা নিউজ; ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার ঈকবাল হোসেন, কন্টিভিউটিং রিপোর্টার জেটাইমমটিভি ইউকে; এসিসটেন্ট সেক্রেটারি মিজানুর রহমান মীরু, বিলেত টিভি ও উপস্থাপক ইকরা বাংলা টিভি; এসিসটেন্ট সেক্রেটারি আমিনুল হক ওয়েছ, ম্যানচেষ্টার প্রতিনিধি এটিএন বাংলা ইউকে; এসিসটেন্ট ট্রেজারার এসকে আশরাফুল হুদা, কন্টিভিউটিং রিপোর্টার জগন্নাথপুর টাইমস; অর্গানাংজিং সেক্রেটারি শাহিদা আর রহমান, চেয়ারম্যান বিশ্ববাংলানিউজ২৪ ডটকম; মিডিয়া এন্ড আইটি সেক্রেটারি সৈয়দা ফেরদৌসী পাশা, ব্যবস্থাপনা সম্পাদক সত্যবাণী ডটকম; ওয়েলফেয়ার সেক্রেটারি জুবায়ের আহমদ, যুক্তরাজ্য প্রতিনিধি ডিবিসি নিউজ।

ফাস্ট ইসি মেম্বার আনসার আহমদ উল্লাহ, যুক্তরাজ্য প্রতিনিধি, ডেইলী স্টার; মুহাম্মদ শাহেদ রাহমান, বিশেষ প্রতিনিধি, বাংলা মিরর; ইসি মেম্বার জামাল আহমদ খান, সিইও, ২৬শে টেলিভিশন; আনসার মিয়া, প্রকাশক বাংলা সংলাপ; কার্ডিফ কোঅর্ডিনেটর মুকিস মনসুর, চেয়ারম্যান ইউকে বিডি টিভি; নর্থ ওয়েস্ট কোঅর্ডিনেটর সৈয়দ সাদেক আহমদ নিউজ-৭১; লুটন কোঅর্ডিনেট আকলিমা বিবি।

প্রধান অতিথির বক্তব্যে লন্ডন্থ বাংলাদেশ মিশনের মিনিস্টার পাবলিক ডিপ্লমেসি শাব্বির শামস বলেন, ১০ই জানুয়ারি স্বাধীন বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন, কেননা এই দিনে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তন করেন। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিকদের সংগঠন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নতুন কমিটি এই স্মরণীয় দিনে তাদের যাত্রা শুরু করলেন, তা সত্যিটি প্রশংসনীয়। তিনি বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নবনির্বাচিত প্রেসিডেন্ট প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পূর্ব নির্ধারিত রিপোর্টার্স ইউনিটির প্রজেক্ট বাস্তবায়নে সকল সদস্যদের সহযোগিতা কামনা করেন। তিনি ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি শিক্ষাবৃত্তি ২০২৩ এবং ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২২ এবং বেস্ট রিপোর্টার অব দ্যা ইয়ার ২০২২ যথাযথভাবে সম্পন্ন করার প্রতিশ্রুতি দেন। পাশাপাশি তিনি শীঘ্রই অ্যাওয়ার্ড প্রাপ্ত মনোনীতদের তথ্য সংগ্রহ করে আগামী মার্চ/এপ্রিল ২০২৩ ইংরেজির মধ্যেই একটি সাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রদান করা হবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে সদ্য প্রয়াত সিনিয়র সাংবাদিক অজয় পালের মৃত্যুতে একমিনিট নীরবতা পালন করা হয়।