আন্তর্জাতিক ফিজিক্স প্রতিযোগিতায় শাবির ৩ শিক্ষার্থীর রৌপ্যপদক

আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ফিজিক্স প্রতিযোগিতায় রৌপ্যপদক পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৩ মেধাবী শিক্ষার্থী।

বুধবার (১৭ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত ৮টায় প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করা হয়।

রৌপ্য পদক পাওয়া তিন শিক্ষার্থী হলেন গগন চন্দ্র চন্দ, মো. সুমন আহমদ, ফাহিম আহমদ। তারা তিনজনই শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের ফাইনাল বর্ষের শিক্ষার্থী। এর মধ্যে গগন চন্দ্র চন্দের বাড়ি সিলেটের খাদিমপাড়ায়, বাকি দুজনের বাড়ি গোলাপগঞ্জ উপজেলায়।

গগন বলেন, প্রতিযোগিতায় ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে নির্ধারিত সমস্যা সমাধান করে সমাধান রিসার্চ পেপার আকারে ই-মেইলের মাধ্যমে কর্তৃপক্ষের কাছে জমা দিতে হয়।

জানা যায়, গত বছরের ৫ ও ৬ নভেম্বর অনলাইনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় সহস্রাধিক দল অংশগ্রহণ করে। প্রতিটি দলে তিনজন করে সদস্য ছিল। এর মধ্যে শাবিপ্রবি সহ দেশের প্রায় সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকগুলো দল অংশগ্রহণ করে। এইবছর শাবিপ্রবিতে দুটি রৌপ্যসহ মোট চারটি দল বিজয়ী হয়েছে।

যুক্তরাষ্ট্র ও কানাডার কয়েকটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে অনলাইনে এ প্রতিযোগিতার আয়োজন করে। এই প্রতিযোগিতায় বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সহস্রাধিক দল অংশগ্রহণ করে। এ বছর বাংলাদেশ থেকে মোট ৩টি টিম ‘সিলভার মেডেল’ অর্জন করে। তার মধ্যে দুইটি টিম শাবিপ্রবির। বিজয়ী দলের মেন্টর ছিলেন শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর মো. এনামুল হক।