আজ বায়ার্নের বিপক্ষে ফিরছেন মেসি-এমবাপ্পে

পায়ের পেশিতে টান লাগায় পিএসজির সর্বশেষ ম্যাচে মাঠে নামেননি লিওনেল মেসি। অন্যদিকে ইনজুরিতে প্রায় দুই সপ্তাহের জন্য ছিটকে গিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। ফরাসি ফরোয়ার্ডের ফেরা নিয়েও ছিল সংশয়। তবে সব শঙ্কা দূর করে ফরাসি জায়ান্টদের দুই সেরা খেলোয়াড় মাঠে ফিরছেন।

আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে প্যারিসিয়ানরা। এই ম্যাচকে সামনে রেখে দল ঘোষণা করেছেন পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের। সেই দলে আছেন মেসি ও এমবাপ্পে। অর্থাৎ বাভারিয়ানদের বিপক্ষে পূর্ণাঙ্গ দল নিয়েই মাঠে নামবে পারিসের ক্লাবটি। ফলে আক্রমণভাগে ফের দেখা মিলবে ‘এমএনএম’ ত্রয়ীর।

বায়ার্ন ম্যাচের আগে দলগত অনুশীলনে এক সঙ্গে দেখা গেছে মেসি ও এমবাপ্পেকে। যদিও দুজনকেই নিয়ে ছিল অনিশ্চয়তা। কারণ গত সপ্তাহে মার্শেইয়ের বিপক্ষে ফরাসি কাপের ম্যাচে পায়ের পেশিতে চোট পান মেসি, যেখানে হেরে বিদায় নিয়েছে পিএসজি। এরপর মোনাকোর বিপক্ষে গত লিগ ওয়ানের ম্যাচে খেলতে পারেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। পিএসজি কোচ আগেই জানিয়েছিলেন, মেসির চোট তেমন গুরুতর নয়। এবার ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসেই তাকে পাচ্ছেন তিনি।

অন্যদিকে ফেব্রুয়ারির শুরুতে মঁপিয়েরের বিপক্ষে ম্যাচে পেশিতে চোট পান এমবাপ্পে। এরপর থেকেই মাঠের বাইরে তিনি। এমনকি ধরেই নেওয়া হয়েছিল, বায়ার্ন ম্যাচে তাকে পাওয়া যাবে না। কারণ, গুঞ্জন ছিল এমবাপ্পের মাঠে ফিরতে কমপক্ষে তিন সপ্তাহ লাগবে। কিন্তু আজ অনেকটা চমকে দিয়েই দলের বাকিদের সঙ্গে অনুশীলন করেন কাতার বিশ্বকাপের ‘গোল্ডেন বুট’ জয়ী। তবে বায়ার্ন ম্যাচের শুরু থেকে তাকে না-ও খেলানো হতে পারে। শুরুর একাদশে না থাকলেও বদলি হিসেবে তার নামার সম্ভাবনা আছে।

পিএসজির জন্য অবশ্য সময়টা ভালো যাচ্ছে না। সর্বশেষ ৭ ম্যাচের ৩টিতে হেরেছে তারা। এর মধ্যে মার্শেইয়ের কাছে হেরে শেষ হয়ে গেছে তাদের ফরাসি কাপ জেতার স্বপ্নও। এরপর লা লিগায় মোনাকোর কাছে হারের পর তো রীতিমতো ঝড় বয়ে গেছে দলটির ওপর। ক্লাবের বাইরে সমর্থকরা জড়ো হয়ে দলের বাজে পারফরম্যান্সের ‘ব্যাখ্যা’ চেয়েছে। দলের মধ্যেও কোন্দল শুরু হয়েছে বলে শোনা যাচ্ছে।

ফরাসি মিডিয়ার দাবি, মোনাকোর বিপক্ষে ম্যাচের একাদশ নিয়ে খুশি ছিলেন না নেইমার। মাঠেও সতীর্থদের সঙ্গে তর্কে জড়াতে দেখা যায় তাকে। ম্যাচ শেষ হওয়ার পর মাঠেই তাকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। সতীর্থ হুগো একিটিকের সঙ্গে কথা কাটাকাটি শুরু করেন। আরেক সতীর্থ ভিটিনহার ওপরও চড়াও হন। পিএসজির ফুটবল উপদেষ্টা লুইস কাম্পোস নাকি ড্রেসিংরুমে গিয়ে ফুটবলারদের সমালোচনা করেন। সে সময় তার সঙ্গে লেগে যায় নেইমারের। শোনা যাচ্ছে, নেইমারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে পিএসজি। যদিও ক্লাবটির পক্ষে থেকে প্রকাশ্যে এখনও কিছুই জানানো হয়নি।