আজ কার হাতে উঠছে ফিফা বেস্ট পুরস্কার?

গতকাল রোববার (২৬ ফেব্রুয়ারি) রাতে ছুঁয়েছেন ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক। আর আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে ‘‌ফিফা বেস্ট’ পুরস্কার হাতে উঠতে পারে পিএসজি ও আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসির।

এই পুরস্কারে তার প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা শিরোপাজয়ী ফরওয়ার্ড করিম বেনজেমা এবং ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে, যিনি পিএসজিতে মেসির সতীর্থ। প্যারিসে বাংলাদেশ সময় রাত ২টায় দেয়া হবে এই পুরস্কারটি।

২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ আগস্ট (কাতার বিশ্বকাপ ফাইনাল) পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় নেয়া হচ্ছে।

২০২২ সালের ব্যালন ডি’অর জিতেছেন বেনজেমা। এমবাপ্পে বিশ্বকাপে ঝলমলে পারফরম্যান্সের পাশাপাশি পিএসজির হয়ে ২০২১-২২ মৌসুমে লিগ শিরোপা জিতেছেন। কিন্তু আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে টুর্নামেন্টসেরা ‘‌গোল্ডেন বল’ জয় করা মেসি ফিফা বেস্ট পুরস্কারে সবচেয়ে ফেভারিট। উল্লেখ্য, চোটের কারণে বিশ্বকাপ খেলা হয়নি বেনজেমার।

বায়ার্ন মিউনিখের হয়ে অসাধারণ পারফর্ম করে গত বছর পুরুষ বিভাগে ফিফা বেস্ট পুরস্কার জিতেছিলেন পোল্যান্ডের স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কি। তার আগের বছরও এই পোল তারকার হাতে উঠেছিল ফিফার বর্ষসেরা পুরস্কার। তিনি চলতি মৌসুমে যোগ দিয়েছেন বার্সেলোনায়।

আজ বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পাশাপাশি বর্ষসেরা নারী খেলোয়াড়, বর্ষসের কোচ (পুরুষ ও নারী), বর্ষসেরা গোলকিপার (পুরুষ ও নারী), বর্ষসেরা কোচ (পুরুষ ও নারী), বর্ষসেরা গোল ও ফিফা ফেয়ার প্লে ও ফিফা বর্ষসেরা ‌ফ্যান পুরস্কার দেয়া হবে।

আর্জেন্টাইন সাংবাদিক ফ্রান্সেস আগুইলারের বরাত দিয়ে ইনসাইডস্পোর্ট জানিয়েছে, ফিফা বেস্ট পুরস্কার উঠছে মেসির হাতে। তিনি এ-ও বলেছেন, ব্যালন ডি’অর আয়োজক ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন ও লা’কিপকে ফিফা মনে করিয়ে দিচ্ছে যে, গত ব্যালন ডি’অরে মেসির নামটিই রাখেনি তারা!

২০২২ সালে পিএসজির হয়ে সব ধরণের প্রতিযোগিতায় ২৭ ম্যাচ খেলে ১৬ গোল করেছেন মেসি, অ্যাসিস্ট করেছেন আরো ১৪ গোলে। আর বিশ্বকাপে ফাইনালে জোড়া গোলসহ টুর্নামেন্টে করেছেন সাত গোল। তাই মেসিই হট ফেভারিট।

মেসি এর আগে ২০১৯ সালে প্রথম ফিফা বেস্ট পুরস্কার জিতে নেন। ২০১৬ সালে চালু হওয়া পুরস্কারটি দুবার করে জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও লেভানডভস্কি। এছাড়া একবার জিতেছেন লুকা মডরিচ।

মেসির শোকেসটা ট্রফিতে ঠাসা। এখন পর্যন্ত সাতবার ব্যালন ডি’অর জিতেছেন। বার্সায় ট্রফি জিতেছেন ৩৫টি, আর পিএসজির হয়ে শিরোপা জিতেছেন দুবার।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে রেকর্ড গোল স্কোরারও মেসি। তার গোলসংখ্যা ৯৮। মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলকের পথে তিনি। রোনালদো ও ইরানের আলী দায়েই এর আগে ১০০ গোলের কীর্তি গড়েছেন।

এদিকে, ফিফা বেস্ট নারী ক্যাটাগরিতে ফেভারিট যুক্তরাষ্ট্রের অ্যালেক্স মরগান, স্পেনের অ্যালেক্সিয়া পুতেয়াস ও ইংল্যান্ডের বেথ মিয়াড।