অবশেষে দৃশ্যমান হচ্ছে বিশ্বনাথের ওয়ান পাউন্ড হাসপাতাল

বিশ্বনাথের স্বাস্থ্যসেবা বাড়াতে ও অসহায় রোগিদের ফ্রি স্বাস্থ্য সেবা দিতে ২০১৫ সালে উদ্যোগ নেয়া ওয়ান পাউন্ড জেনারেল হাসপাতালের কাজ এতদিন কচ্ছপ গতিতে এগুলেও এবার দৃশ্যমান হতে যাচ্ছে প্রবাসীদের এই উদ্যোগ।

আগামী শুক্রবার (২৪ নভেম্বর)বিশেষ দোয়ার মাধ্যমে হাসপাতালের মূল ভবনের কাজ শুরু হবে।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকালে পৌর শহরের অস্থায়ী কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এমনটাই জানালেন হাসপাতালের প্রধান প্রতিষ্ঠাতা সভাপতি ও সিইও ডা. শানুর আলী মামুন।

তিনি জানান, ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে বিশ্বনাথে ওয়ান পাউন্ড জেনারেল হসপিটাল স্থাপনের উদ্যোগ নেয় ব্রিটিশ চ্যারিটি সংস্থা দি ওয়ান পাউন্ড হসপিটাল প্রজেক্ট। প্রবাসীদের কাছ থেকে টাকা উত্তোলন শুরু হয়। পৌরশহরের ইলিমপুর গ্রামের দক্ষিণে ৬৭ শতক জায়গা ক্রয় করা হয়। এরপর থেকে ধাপে ধাপে ইতিমধ্যে অফিস উদ্বোধন, মাটি ভরাট, টিউবওয়েল স্থাপনসহ ডিজাইন কাজ সম্পন্ন করে পাইলিং-এর কাজও শেষ হয়েছে।

এরপর গত ৬ ফেব্রুয়ারি হাসপাতালের মূল ভবনের কাজ শুরু হলেও নানা কারনে তা আটকে যায়। এবার আগামী শুক্রবার থেকে হাসপাতালের মূল ভবনের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হবে। আল খায়ের ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বলে জানান এই উদ্যোক্তা।

তিনি আরও জানান, প্রবাসী বা দেশের বিত্তবান যে কেউ এই হাসপাতালে ফাউন্ডার মেম্বার হয়ে সম্পৃক্ত হতে পারবেন। ইতিমধ্যে ১৯৪ জন ফাউন্ডার মেম্বার যুক্ত আছেন। পাশাপাশী ৪জন প্যাট্রন ফাউন্ডার ও ৩ জন রুম দাতাও রয়েছেন। হাসপাতালটি প্রতিষ্ঠায় মোট ৫০০ ফাউন্ডার মেম্বার নেয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য প্রবাসী ফাউন্ডার মেম্বার মকরম আলী আফরোজ, হসপিটালের উপদেষ্ঠা শেখ মনির মিয়া, মেডিকেল কো-অর্ডিনেটর ডা. এমএ কুদ্দুছ চৌধুরী, কো-অর্ডিনেটর সাংবাদিক তজম্মূল আলী রাজু।