জগন্নাথপুরে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উদ্বোধন

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় মহিলাদের জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় উপজেলার ৪নং দক্ষিণ হবিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই টিকাদান কর্মসূচীর উদ্বোধন করা হয়।

এইচপিভি টিকাদান কর্মসূচী উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার আল-বশিরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য অফিসার ডাক্তার শারমিন আরা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাহাবুবুল আলম, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোখলেছুর রহমান আকন্দ, ইউআরসি ইন্সট্রাক্টর কর্মকর্তা মোস্তফা আহসান হাবিব, উপজেলা একাডেমিক সুপার ভাইজার (শিক্ষা) অরূপ রায়, মেডিসিন কনসালট্যান্ট ডাক্তার সুব্রত রায়, আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার তানজিম আলম, হাবিবপুর (দক্ষিণ) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপাল চন্দ্র দাস।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, বাংলাদেশে নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ জরায়ু মুখ ক্যান্সার। শুধু এক ডোজ এইচপিভি টিকা নেবার মাধ্যমে এই ক্যান্সার প্রতিরোধ সম্ভব। সরকারিভাবে বিনামূল্যে এই টিকা ১০-১৪ বছরের বিদ্যালয়বহির্ভুত কিশোরী এবং পঞ্চম ও সমমানের শ্রেনীতে অধ্যয়নরত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সকল ছাত্রীদের ক্যাম্পেইনের মাধ্যমে টিকা দেওয়া হবে। প্রথম দুই সপ্তাহে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং পরবর্তী দুই সপ্তাহে মাঠ পর্যায়ে এই টিকাদান চলবে।

একই সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদান চালু থাকবে। জগন্নাথপুর উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২২৯২ জন শিক্ষার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ৪৭৯ জন কিশোরীর লক্ষ্যমাত্রা নিয়ে এই ক্যাম্পেইন পরিচালিত হবে।