ওসমানীনগরে এইচপিভি টিকা পাচ্ছে সাড়ে ৮ হাজার কিশোরী

ওসমানীনগরে সাংবাদিক, ধর্মীয় ও সামাজিক নেতৃবৃন্দের সাথে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুর আড়াইটার দিকে গোয়ালাবাজারস্থ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের শুরুতে এইচপিভি টিকা বিষয়ক প্রেজেন্টেশন করেন ডা. নুছরাত জাহান মৌটুসী।

সেমিনারে বিস্তারিত আলোচনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাঈনুল আহসান জানান, ওসমানীনগর উপজেলার ২১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম থেকে ৯ম শ্রেণীর শিক্ষার্থীরা ১৭৯ কেন্দ্রে এবং গ্রাম পর্যায়ের ১৯২ ইপিআই কেন্দ্রের মোট ৩৭১ কেন্দ্রে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী (এইচপিভি) টিকা ১০ থেকে ১৪ বছর বয়সী সকল কিশোরীদের দেয়া হবে। আগামী ২৪ অক্টোবর থেকে শিক্ষা প্রতিষ্ঠানে ১০ দিন এবং ইপিআই কেন্দ্রে ৮দিন ক্যান্সার প্রতিরোধী এ টিকা অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে সহজে টিকা গ্রহণ করতে পারবেন।

উপজেলার ৮হাজার ৪৭৯জন কিশোরীর টিকা গ্রহণের লক্ষ্যমাত্রা রয়েছে জানিয়ে আরো বলেন, টিকায় এখন পর্যন্ত কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। টিকাটি গ্রহণ বাস্তবায়নে সবার সহযোগিতা কমনা করেন তিনি।

সেমিনারে অংশ নেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আফতাব আহমদ, ডা. অনন্যা জামান মুন, সাংবাদিক জুবেল আহমদ সেকেল, আনোয়ার হোসেন, শাহাব উদ্দিন শাহিন, আব্দুল মতিন, মো. মুহিব হাসান, মো. কয়েছ মিয়া, কবির আহমদ, জয়নাল আবেদীন, স্বাস্থ্য পরিদর্শক আলা হোসেন, এমওটি ভারপ্রাপ্ত নিউটন ধর, মাওলানা আব্দুল মুহাইমিন, মঈন উদ্দিন, আব্দুল হালিম, সৈয়দ শাহ জুবায়ের, হাবিবুর রহমান সিদ্দিকি, ছাইফুল ইসলাম, হাবিবুর রহমান, জয়নাল আবেদীন, আব্দুল আজিজ, বিদ্যুৎ ভট্টাচার্য ও বিশ্বজিৎ চৌধুরী প্রমুখ।