শাবিপ্রবি’তে গুচ্ছভুক্ত শ্রেণিতে ভর্তি আগামী ২৩ ও ২৪ অক্টোবর

ফাইল ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (গুচ্ছ) প্রথম সেমিস্টারের চূড়ান্ত ভর্তির তারিখ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া গত বছরের তুলনায় এবছর ভর্তি ফি ৭৫০ টাকা বাড়ানো হয়েছে।

শাবিপ্রবির ভর্তি কমিটির সদস্যসচিব আবু সাঈদ আরফিন খান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন৷

ভর্তি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই যেসব শিক্ষার্থী গুচ্ছের মাধ্যমে শাবিতে প্রাথমিক ভর্তি সম্পন্ন করেছেন (কিন্তু অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশনের জন্য মনোনীত হননি) অথবা অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার পর মাইগ্রেশনের মাধ্যমে শাবিপ্রবির জন্য মনোনীত হয়েছেন তাদেরকে আগামী ২৩ ও ২৪ অক্টোবর তারিখের মধ্যে চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গুচ্ছের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) শিক্ষার্থীরা ২৩ অক্টোবর এবং ‘বি’ ইউনিট (মানবিক) ও ‘সি’ ইউনিটের (ব্যবসায়) শিক্ষার্থীরা ২৪ অক্টোবর তারিখে সশরীরে বিশ্ববিদ্যালয়ে এসে চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এছাড়া, নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো শিক্ষার্থী যদি বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে না পারেন তবে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে শিক্ষার্থীদের যা যা দরকার—

১. চূড়ান্ত ভর্তি ফি বাবদ ১৩ হাজার টাকা।

২. প্রাথমিক ভর্তির ‘কনফারমেশন স্লিপ’ অথবা এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল নম্বরপত্র।

৩. কোটায় ভর্তি প্রার্থীদের ক্ষেত্রে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত মূল প্রত্যয়ন/সনদপত্রসমূহ।

চূড়ান্ত ভর্তির পূর্বে শিক্ষার্থীদের মোবাইলে বার্তা (মেসেজ) পাঠানো হবে। আরও বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই হালনাগাদ করা হবে।

এ বিষয়ে শাবিপ্রবির ভর্তি কমিটির সচিব আবু সাঈদ আরফিন খান গণমাধ্যমকে বলেন, ‘২০২২-২৩ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি ছিল ১৭ হাজার ২৫০ টাকা। তবে এই শিক্ষাবর্ষে (২০২৩-২৪) বিভাগের উন্নয়ন ফি বাবদ আরও ৭৫০ টাকা বাড়ানো হয়েছে। ফলে এ বছর সর্বমোট ভর্তি ফি দাঁড়িয়েছে ১৮ হাজার টাকায়। তবে প্রথমে ৫ হাজার টাকা দিয়ে প্রাথমিক ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করায় শাবিপ্রবিতে ভর্তির জন্য সকল শিক্ষার্থীদের আরও ১৩ হাজার টাকা নিয়ে আসতে হবে।’