শান্তিগঞ্জে সাংবাদিকদের বিরুদ্ধে হুমকি ও অপপ্রচার, মামলা দায়ের

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় গণমাধ্যমকর্মীদের সংগঠন শান্তিগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার ও হুমকির অভিযোগে শান্তিগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলার এজাহারে ৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১২ জনকে আসামি করা হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) দুপুরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন শান্তিগঞ্জ প্রেসক্লাবের দপ্তর সম্পাদক ও দৈনিক কাজির বাজার পত্রিকার শান্তিগঞ্জ উপজেলা প্রতিনিধি মো. ইলিয়াস আলী। শান্তিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মোক্তাদির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০০৯ সালে প্রতিষ্ঠিত শান্তিগঞ্জের মুলধারার গণমাধ্যমকর্মীদের সংগঠন শান্তিগঞ্জ প্রেসক্লাবের গণমাধ্যমকর্মীরা উপজেলার সমস্যা, সম্ভাবনার পাশাপাশি ন্যায়ে পক্ষে এবং দুর্নীতি ও অন্যায়ের বিরুদ্ধে লেখনীর মাধ্যমে স্বাধীন সাংবাদিকতা ও জনগণের অধিকার আদায়ে সংবাদ মাধ্যমে মতপ্রকাশ করে আসছেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে অভিযুক্ত ৩ ব্যক্তিসহ অজ্ঞাতনামা দুষ্কৃতিকারীরা শান্তিগঞ্জ প্রেসক্লাবের গণমাধ্যমকর্মীদের নামে অপপ্রচার, আক্রমনাত্মক, মিথ্যা ও মানহানিকর তথ্য প্রচার করে আসছে। এদিকে অজ্ঞাতনামা আসামিরাও ফেরসবুকের এসব পোস্টে মিথ্যা ও বানোয়াট মন্তব্য করে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন, শান্তিগঞ্জ উপজেলার বসিয়াখাউরী গ্রামের মৃত শফিক মিয়ার ছেলে সজিব মিয়া (৪০), একই গ্রামের মৃত মর্তুজ আলীর ছেলে সাজল মিয়া (৪৫) এবং উপজেলার ছয়হারা গ্রামের মৃত তারিফ মিয়ার ছেলে রায়হান কবিরসহ অজ্ঞাতনামা আরও ১২ জন।

মামলার বাদী শান্তিগঞ্জ প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মো. ইলিয়াস আলী বলেন, ‘একটি কুচক্রী মহল দীর্ঘদিন ধরে শান্তিগঞ্জে প্রেসক্লাব নেতৃবৃন্দের বিরুদ্ধে অপপ্রচার করে আসছিল। অভিযুক্তরা নিজ নিজ ফেসবুক আইডি থেকে পোস্ট করায় অভিযোগ দায়ের করেছি।’

মামলার বিষয়ে শান্তিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মোক্তাদির হোসেন বলেন, ‘লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’