ঈদ উপলক্ষে সিলেটবাসীকে সতর্ক করল পুলিশ

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সিলেট মহানগরবাসীর নিরাপত্তা সংক্রান্ত গণবিজ্ঞপ্তি দিয়েছে সিলেট মহানগর পুলিশ। শুক্রবার (৮ জুলাই) এই গণবিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়।

সেখানে বলা হয়েছে, এতদ্বারা সিলেট মেট্টোপলিটন এলাকার সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে আসন্ন পবিত্র ঈদুল আজহা আগামী ১০ জুলাই তারিখে অনুষ্ঠিত হবে। সিলেট মহানগরবাসীকে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানাই পবিত্র ঈদুল আজহার আন্তরিক শুভেচ্ছা। নাগরিক জীবনের নিরাপত্তা বিধান এবং ঈদের অনাবিল আনন্দ ও শান্তি-শৃঙ্খলা অটুট রাখার লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন পুলিশ আপনাদের আন্তরিক সহযোগিতা কামনা করে। জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিম্নোক্ত বিষয়সমূহ প্রতিপালনপূর্বক সিলেট মহানগরবাসীকে ১৪৪৩ হিজরী/২০২২ সালের পবিত্র ঈদুল আজহা উদযাপন করার জন্য অনুরোধ করা হলো।

১. ঈদের জামায়াতে যাওয়ার সময় নগদ অর্থ, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সর্তক থাকুন। ঈদের জামায়াতে যাওয়ার সময় স্বাস্থ্যবিধি মেনে অবশ্যই মাস্ক পরিধান করুন, মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার থেকে বিরত থাকুন। নিজ নিজ বাসস্থান থেকে ওযু করে মসজিদে যাবেন।

২. করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামায়াত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

৩. ব্যাংক থেকে টাকা উত্তোলন এবং বহনে সর্বদা সতর্ক থাকুন। প্রয়োজনে অর্থ স্থানান্তরে পুলিশের সহায়তা নিন।

৪. মোবাইল ফোনভিত্তিক আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান (যেমন বিকাশ, ইউক্যাশ, নগদ, রকেট ইত্যাদি) ব্যবহার করার ক্ষেত্রে প্রতারক চক্র হতে সর্বদা সজাগ থাকুন।

৫. মাস্ক, পিপিই পরে চুরি, ডাকাতি রোধে পুলিশ পরিচয়ে বা অপরিচিত কাউকে বাসায় প্রবেশ করতে দিবেন না।

৬. কোরবানির পশু সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত স্থানে এবং ইউনিয়ন এলাকায় উপজেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত স্থানে জবাই করার জন্য অনুরোধ করা হলো। পশু জবাইয়ের বর্জ্য নিদিষ্ট জায়গায় রাখার জন্য অনুরোধ করা হলো। এক্ষেত্রে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সাথে যোগাযোগ করে পশু জবাইয়ের অস্থায়ী স্থান সর্ম্পকে জানার জন্য অনুরোধ করা গেল।

৭. প্রতিটি পশুর হাটে জাল টাকা শনাক্তকরণে ব্যাংক কর্তৃক স্থাপিত বুথে জাল টাকা শনাক্তকরণ মেশিন দ্বারা টাকা পরীক্ষা করার অনুরোধ করা হলো।

৮. ট্রাফিক আইন মেনে চলুন। যানজট নিরসনে ব্যক্তিগত গাড়ি মসজিদ থেকে দূরে পার্কিংয়ের স্থানে রাখুন।

৯. ঈদ উপলক্ষে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখুন। বাসা ছেড়ে যাওয়ার আগে ফ্রিজ বন্ধ রাখুন। বালতি, গামলা, বদনা ইত্যাদি পানি শূন্য করে উপুড় করে রাখুন ও ডেঙ্গু রোগের বাহক এডিস মশার বংশ বিস্তার রোধে সহযোগিতা করুন।

১০. ঈদ উপলক্ষে ছুটিতে গেলে বা বাসা ত্যাগ করলে আপনার বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করুন, আপনার বাসা/ অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন, দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন, মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/ দুষ্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানা পুলিশকে অবহিত করুন।

১১. ঈদের আগে/পরে সময় নিয়ে ভ্রমণ পরিকল্পনা করুন। শেষ মুহূর্তে ট্রেন ও বাসের মারাত্মক ভিড় এড়িয়ে চলুন। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন ও বাসে চলাচল করবেন না। যাত্রী সাধারণকে ট্রেন ও বাসের ছাদে এবং ট্রাকে করে ভ্রমণ না করার জন্য অনুরোধ করা হলো।

১২. পুরুষ ও নারী পকেটমার এবং প্রতারক চক্র হতে সর্তক থাকুন। বাস টার্মিনালসমূহে, রাস্তায় ও হাটে আগত ক্রেতা-বিক্রেতাগণ কোনো অপরিচিত ব্যক্তি, অজ্ঞান পার্টির নিকট হতে কোনো খাদ্যদ্রব্য গ্রহণ করবেন না।

১৩. রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা-পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন এবং মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন। প্রয়োজনে পুলিশের সহায়তা নিন।

১৪. ট্যাক্সি বা অটোরিকশা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম, ঠিকানা লিখে নিন। প্রয়োজনে উক্ত রেজিস্ট্রেশন নম্বর ও ড্রাইভারের নাম, ঠিকানা নিকটজনের নম্বরে এসএমএস করুন।

১৫. সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলুন। সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকুন।

১৬. দোকান মালিকগণ মার্কেট/শপিংমলে কোনো নগদ অর্থ রাখবেন না। মার্কেট/শপিংমল ত্যাগের পূর্বে অবশ্যই নিশ্চিত হন যে আপনার প্রতিষ্ঠান যথাযথভাবে তালাবদ্ধ করা হয়েছে। মালিকপক্ষ স্ব স্ব মার্কেট/শপিংমলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করুন।

১৭. সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যে কোনো মতামত/ অভিমত/ অভিযোগ জানাতে নিম্নে বর্ণিত নম্বরসমূহে অবহিত করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

পুলিশ কমিশনার-০১৩২০০৬৭০০০
অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) – ০১৩২০০৬৭০০৩
অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) – ০১৩২০০৬৭০০৪
ডিসি (উত্তর) ০১৩২০০৬৭৫৩০
ডিসি (দক্ষিণ) ০১৩২০০৬৭৬৫০
ডিসি (ট্রাফিক) ০১৩২০০৬৭৭৭০
ওসি, কোতোয়ালি-০১৩২০০৬৭৫৬৮
ওসি, জালালাবাদ-০১৩২০০৬৭৫৯৪
ওসি,এয়ারপোর্ট-০১৩২০০৬৭৬২০
ওসি, দক্ষিণ সুরমা-০১৩২০০৬৭৬৮৮
ওসি, শাহপরান (রঃ)-০১৩২০০৬৭৭৪০
ওসি,মোগলাবাজার-০১৩২০০৬৭৭১৫
পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা)-০১৩২০০৬৯৯৯৮, ০১৩২০০৬৯৯৯৯
জরুরি সেবা-৯৯৯