শাল্লায় বিশ্ব শিক্ষক দিবস পালিত

সুনামগঞ্জের শাল্লায় যথাযোগ্য মর্যাদায় পালিত হলো বিশ্ব শিক্ষক দিবস। এ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে শাল্লা উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুরে উপজেলা গণমিলনায়তনে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান এ্যাড: দিপু রঞ্জন দাস, মহিলা ভাইস-চেয়ারম্যান অমিতা রানী দাশ, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আলাউদ্দিন, শাল্লা থানার অফিসার ইনচার্জ মোঃ আমিনুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুস সালাম ও প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সজীব হাওলাদার।

আলোচনায় বক্তারা বলেন, গুণগত শিক্ষা নিশ্চিত করতে হবে। সেজন্য দরকার উপযুক্ত ও কোয়ালিফাইড শিক্ষক। উপযুক্ত শিক্ষক ছাড়া গুণগত শিক্ষা নিশ্চিত করা যাবে না। আমাদের অনেক ভাল ও উপযুক্ত শিক্ষক রয়েছে। আমাদের প্রত্যেকজন শিক্ষকের যথেষ্ট কোয়ালিটি রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে কিছু আন্তরিকতার অভাব দেখা যায় সেদিকটা খেয়াল রাখতে হবে।

তারা আরও বলেন, আপনারা জানেন বর্তমান সময়টা খুবই কঠিন ও চ্যালেঞ্জের তবে আমরা সবাই আন্তরিক থাকলে আমাদের শাল্লায় গুণগত শিক্ষা নিশ্চিত করতে পারবো। সমাজের ভাল’র সংখ্যা খুব কম একইভাবে যেমন ভাল শিক্ষক তারা বিচ্ছিন্ন ও খারাপেরা সবসময় সংঘবদ্ধ থাকে। ভালরা সংখ্যায় কম হউক তাতে কোন সমস্যা নেই সেই কম সংখ্যক ভালদের সাথে নিয়েই অন্যদের আলোকিত করতে হবে, ভাল কিছু করতে হবে। উপযুক্ত শিক্ষক ব্যতিত উপযুক্ত শিক্ষা নিশ্চিত করা যাবে না।

বক্তারা উদাহরণ টেনে বলেন, মহানবী হযরত মোহাম্মদ (স) ছিলেন সর্বোত্তম শিক্ষক। প্রত্যেক ধর্মেই অনেক ধর্মযাজক ছিলেন। সেই ধর্মযাজকেরা ভাল শিক্ষক ছিলেন বলেই আমরা আজ তাদের শিক্ষায় শিক্ষিত। শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের নানা অবদানের কথা উল্লেখ করে বক্তারা বলেন প্রত্যেক উপজেলায় একটি করে কলেজ ও মাধ্যমিক স্কুল জাতীয়করণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবু তালেবের সভাপতিত্বে ও শাহীদ আলী পাবলিক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক খায়রুল ইসলামের সঞ্চালনায় এই অনুষ্ঠানের কাজ সম্পন্ন করা হয়। ও বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীবৃ্ন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে বিগত শিক্ষা সপ্তাহে নানা ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষক,শ্রেষ্ঠ শিক্ষার্থী ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠানকে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠান শেষে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।