হিউম্যান রাইটস্ স্কুল কর্মশালায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ২ শিক্ষার্থী

এমপাওয়ারমেন্ট থ্রো ল’ অব দ্য কমন পিপল (এলকপ) আয়োজিত ‘২২তম হিউম্যান রাইটস্ সামার স্কুল কর্মশালায়’ অংশগ্রহণ করেছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগের দুই শিক্ষার্থী।

তারা হলেন- চূড়ান্ত বর্ষের শ্রাবন্তী পাল শৈলী ও সারোয়ার মিয়া। শনিবার (২৮ অক্টোবর) মানিকগঞ্জের কৈট্টাতে গত ১৭ অক্টোবর শুরু হওয়া কর্মশালা শেষ হয়েছে।

কর্মশালার তত্ত্বাবধানে ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক অধ্যাপক ড. মিজানুর রহমান। এতে দেশ-বিদেশের ১৭টি বিশ্ববিদ্যালয়ের আইনের ৪২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তন্মধ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটির এলএলবি (অনার্স) প্রোগ্রামের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী শ্রাবন্তী পাল শৈলী ও সারোয়ার মিয়াও ছিলেন।

কর্মশালায় সেশন পরিচালনা করেন বাংলাদেশসহ জাতিসংঘ, ভারত, ইরান ও নেপাল থেকে আগত আইনের অভিজ্ঞ অধ্যাপক ও প্রতিনিধিবৃন্দ। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

অন্যদিকে সমাপনীতে প্রধান অতিথি ছিলেন ভারতের অ্যাটর্নি জেনারেল আর. ভেঙ্কটরামি। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এলকপের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মো. মিজানুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এলকপের পরিচালক ড. মাসুম বিল্লাহ, নির্বাহী পরিচালক ব্যারিস্টার তাপস কান্তি বাউল, প্রশিক্ষক ইফতেখার মাহমুদসহ অন্যান্য প্রশিক্ষকবৃন্দ ও প্রশিক্ষণার্থীরা।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসিন মৃধা, পুলিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খানসহ বিচারকগণ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।