হারের বৃত্ত ভাঙতে মুখোমুখি লড়াইয়ে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

বারের আসরে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা হারের বৃত্ত ভাঙতে এবার মুখোমুখি লড়াইয়ে মাঠে নামছে। আজ (সোমবার) লক্ষ্ণৌতে বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

স্বাগতিক ভারতের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল অস্ট্রেলিয়া। চেন্নাইয়ের ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ১৯৯ রানে অলআউট হয় অজিরা। ২০০ রানের টার্গেট ছুঁড়ে দিয়ে শুরুতেই ভারতকে চাপে ফেলে দেয় অস্ট্রেলিয়ার বোলাররা। ২ রানে ৩ উইকেট হারালেও বিরাট কোহলি ও লোকেশ রাহুলের ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত ৬ উইকেট ম্যাচ হারে অস্ট্রেলিয়া।

পরের ম্যাচে ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে দক্ষিণ আফ্রিকার কাছে ১৩৪ রানের বড় ব্যবধানে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে ব্যবধানে লজ্জার হারের স্বাদ নেয় অজিরা। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো ম্যাচেই দুইশ রান করতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

এবার তাই ব্যাটারদের জ্বলে উঠার অপেক্ষায় আছেন অধিনায়ক প্যাট কামিন্স, ‘প্রথম দুই ম্যাচেই খুব বাজে ব্যাটিং করেছে দল। বোলিং-ফিল্ডিং খুব বেশি খারাপ হয়নি। জয়ের ধারায় ফিরতে হলে ব্যাটিংয়ে আরও বেশি দায়িত্বশীল হতে হবে আমাদের। ব্যাটাররা লড়াই করার পুঁজি দিলে বা বড় রান তাড়া করে ম্যাচ জয় সম্ভব হবে। শ্রীলঙ্কার বিপক্ষে আমরা জয়ের লক্ষ্যেই মাঠে নামবো।’

তবে অস্ট্রেলিয়ার মত ব্যাটিং নিয়ে চিন্তা নেই শ্রীলঙ্কার। লঙ্কানদের পাহাড় সমান চিন্তা বোলিং নিয়ে। প্রথম দুই ম্যাচেই ব্যাটিংয়ে তিনশ’র বেশি রান করেছে লঙ্কানরা। কিন্তু দুই ম্যাচে যাচ্ছেতাই বোলিং পারফরম্যান্স করেছে শ্রীলঙ্কা। বোলারদের বিপক্ষে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৪২৮ ও পরের ম্যাচে পাকিস্তান ৩৪৫ রান করে। দুই ম্যাচে ৯৮ দশমিক ২ ওভারে ৭ দশমিক ৮৬ ইকোনমিতে সর্বমোট ৭৭৩ রান দেয় শ্রীলঙ্কার বোলাররা।

এজন্য প্রথম দুই ম্যাচে হারের দায়টা বোলারদের ওপর দিয়েছেন দলের কোচ ক্রিস সিলভারউড। তারপরও বোলারদের ওপর পূর্ণ আস্থা আছে সিলভারউডের, ‘প্রথম ম্যাচে বোলারদের পারফরম্যান্স খুবই খারাপ ছিল। তবে এই বোলাররাই শ্রীলঙ্কাকে ম্যাচ জেতানোর সামর্থ্য রাখে। আশা করবো, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচেই জ্বলে উঠবে তারা এবং বোলারদের হাত ধরেই এবারের আসরে প্রথম জয় পাবে শ্রীলংকা।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে শ্রীলঙ্কার বড় ধাক্কা ডান ঊরুর পেশীর ইনজুরি কারনে চলতি বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক দাসুন শানাকা। তার পরিবর্তে টুর্নামেন্টের বাকী অংশে দলকে নেতৃত্ব দেবেন পাকিস্তানের বিপক্ষে ৭৭ বলে ১২২ রানের ঝোড়ো ইনিংস খেলা কুশাল মেন্ডিস। শানাকার জায়গায় বিশ্বকাপে দলে ডাক পেয়েছেন চামিকা করুনারত্নে।

সিলেট ভয়েস/এএইচএম