হঠাৎ অশান্ত বান্দরবান, চলছে গোলাগুলি

কেএনএফের সন্ত্রাসীদের প্রতিহত করতে থানা প্রাঙ্গণে অস্ত্র নিয়ে পুলিশ সদস্যদের অবস্থান। ছবি: সংগৃহীত

কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সন্ত্রাসীদের তাণ্ডবে হঠাৎই অশান্ত হয়ে উঠেছে পার্বত্য চট্টগ্রামের জেলা বান্দরবান।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাত ৯টা থেকে জেলার থানচি থানা দখল করতে গিয়ে আইনশৃঙ্খলাবাহিনীর সাথে গুলিবিনিময় করতে থাকে সশস্ত্র সন্ত্রাসীরা। রাত ১০টা পর্যন্ত টানা গোলাগুলি চলে।

সেসময় থানচি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন গণমাধ্যমকে বলেন, বর্তমানে থানচি উপজেলার থানচি বাজারের থানার পাশে এবং হাসপাতালের পেছনে গোলাগুলি চলছে। কিছুক্ষণ পর পরই থেমে থেমে গোলাগুলি চলছে।

থানচি বাজারের ব্যবসায়ী মোহাম্মদ জসিম জানান, কেএনএফ পুরো থানচি বাজার দখল করে নেয়। গোলাগুলির শব্দে প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে পাহাড়ে আশ্রয় নিয়েছি। বাজার এলাকায় কোনো লোকজন নেই। বৃষ্টির মত গুলির শব্দ শোনা গেছে।

সম্প্রতি কেএনএফের সাথে সংলাপ শুরু করে শান্তি প্রতিষ্ঠা কমিটি। কিন্তু সংলাপ চলাকালীন সময়ে সশস্ত্র কেএনএফ সন্ত্রাসীরা গত মঙ্গলবার রাত ৯টায় রুমা উপজেলার সোনালী ব্যাংক লুট করার চেষ্টা করে। পরে লুট করতে না পেরে ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায়।

পরদিন বুধবার দুপুর সোয়া ১২টার দিকে আবার থানচি উপজেলায় অবস্থিত সোনালী ও কৃষি ব্যাংকে প্রবেশ করে কেএনএফ। এ সময় তারা (কেএনএফ) দুই ব্যাংকের ক্যাশ থেকে মোট ১৭ লাখ ৪৫ হাজার টাকা লুট করে পালিয়ে যায়।

ব্যাংক লুট ও অপহরণের ঘটনার পর কেএনএফ’র সঙ্গে সব ধরনের সংলাপ ও যোগাযোগ বন্ধ করে দিয়েছে শান্তি প্রতিষ্ঠা কমিটি। সেই সঙ্গে বৃহস্পতিবার এ ঘটনার জন্য নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন কমিটির সদস্যরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় র‌্যাবের মধ্যস্থতায় সমঝোতার ভিত্তিতে সোনালী ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার নিজাম উদ্দিনকে থানচি থেকে উদ্ধার করা হয়।