স্বপ্নবাজ গবেষকদের পাশে ‘ইস্কুলঘর’

গবেষণা ও উচ্চশিক্ষাকে উৎসাহিত করার লক্ষ্যে বাংলাদেশে শুরু হয়েছে ই-লার্নিং প্লাটফর্ম-‘ইস্কুলঘর’। গবেষণা ও বিভিন্ন দক্ষতা উন্নয়ন বিষয়ক অনলাইন কোর্স, ট্রেইনিং ও অন্যান্য তথ্যসেবা দেওয়ার মাধ্যমে তরুণ গবেষকদের উৎসাহী করা ও উচ্চশিক্ষার পথকে সহজ করে তোলাই ইস্কুলঘর এর মূলমন্ত্র ।

উচ্চশিক্ষায় অধ্যয়নরত বাংলাদেশের কয়েকজন স্বপ্নবাজ তরুণ গবেষকদের হাত ধরে চলতি ২০২৩ সালের জানুয়ারিতে যাত্রা শুরু করে এই প্লাটফর্মটি।

অনলাইনভিত্তিক এই ই-লার্নিং প্লাটফর্ম থেকে দেশ ও দেশের বাইরের যেকোনো শিক্ষার্থী গবেষণা ও উচ্চশিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন চলমান সেবা নিতে পারবেন। যেখানে প্রশিক্ষক হিসেবে রয়েছেন দেশ ও দেশের বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থী। ইস্কুলঘরের চলমান সেবা গুলোর মধ্যে রয়েছে উচ্চশিক্ষা বিষয়ে মেন্টরিং/পরামর্শ, বিজ্ঞান বিষয়ক সেমিনার, অনলাইন কোর্স ও প্রশিক্ষণ, চাকুরীর দক্ষতা সনদ, ওয়ান-টু-ওয়ান মেন্টরশিপ ইত্যাদি।

ইতোমধ্যেই ইস্কুলঘরের ওয়ান-টু-ওয়ান মেন্টরশিপ সেবার মাধ্যমে অনেক শিক্ষার্থী বিদেশে অধ্যয়নরত গবেষকদের সাথে কথা বলার সুযোগ পাচ্ছেন। অনলাইন কোর্সগুলোর মধ্যে রয়েছে Bio-sequence Analysis, Python, Statistics for Research, Data Science in Python, Writing in the Research, In-silico Protein Function Analysis, Machine Learning, Web Development Django সহ আরো বিভিন্ন গবেষণা সহায়ক ও দক্ষতা উন্নয়ন বিষয়ক কোর্স। চলমান যেকোন কোর্স এবং রেজিস্ট্রেশন বিষয়ে তথ্য পাওয়া যাবে ইস্কুলঘরের ওয়েবসাইট (www.iskulghar.com) এবং ফেইসবুক পেইজ (www.iskulghar.com https://www.facebook.com/iskulghar) থেকে ।

ইস্কুলঘর এর উদ্দেশ্য ও যাত্রা নিয়ে প্রতিষ্ঠাতা সদস্যা ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহমুদুল হাসান বলেন ‘বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও নবীন গবেষকদের জন্য গবেষণা সংশ্লিষ্ট দক্ষতা উন্নয়ন অনেক সময় চ্যালেঞ্জিং হয়ে পড়ে। সেই সাথে বাংলাদেশে এসব দক্ষতা উন্নয়নের সুযোগও কম। এসব বিষয় মাথায় রেখে আমাদের দেশে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থেদের মধ্যে গবেষণাকে উৎসাহিত ও ব্যাপকভাবে ছড়িয়ে দিতেই ইস্কুলঘরের যাত্রা।”

‘ইস্কুলঘর’ এর প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে রয়েছেন আমেরিকায় ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক তন্ময় সরকার পিয়াস, ইউনিভার্সিটি অব ক্যানসাসে অধ্যয়নরত শিক্ষার্থী সুমন মজুমদার ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক নাজমুল হাসান নাইম।