স্কুল বন্ধের প্রতিবাদে রাস্তায় আফগানিস্তানের মেয়েরা

আফগানিস্তানের পাকতিয়া প্রদেশে মেয়েদের স্কুল খুলে দেয়ার পরপরই বন্ধের প্রতিবাদে রাজপথে নেমেছেন দেশটির নারী শিক্ষার্থী। আনুমানিক ৩০ লাখ মাধ্যমিক ছাত্রী এক বছরেরও বেশি সময় ধরে স্কুলে যেতে পারছে না।

তালেবান নেতারা জানান, তারা মেয়েদের স্কুলে ও কর্মক্ষেত্রে একটি তথাকথিত নিরাপদ পরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করছে। তারা বলেন, ইসলাম অবশ্যই নারীদের শিক্ষা, কর্ম ও উদ্যোক্তা হওয়ার অধিকার দিয়েছে।

এদিকে চলিত মাসের শুরুতে পাকতিয়ার প্রাদেশিক রাজধানী গার্দেজ শহরের চারটি এবং সামকানি জেলার একটি বালিকা উচ্চবিদ্যালয় তালেবান শিক্ষা মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক অনুমতি ছাড়াই স্থানীয় প্রবীণ এবং স্কুল অধ্যক্ষদের নেতৃত্বে কার্যক্রম চালু করে।

সেখানকার স্থানীয় বাসিন্দারা ও এক নারী অধিকারকর্মী জানান, শনিবার গার্দেজের শিক্ষার্থীরা ক্লাস করতে গেলে তাদের বাড়ি ফিরে যেতে বলা হয়।

অধিকারকর্মী ইয়াসমিন এবং আন্দোলন সমাবেশটির একজন সংগঠক বলেন, আজ সকালে তালেবানরা যখন মেয়েদের স্কুলে প্রবেশ করতে বাধা দেয়, তখন আমরা প্রতিবাদ করি।

টলো নিউজসহ বিভিন্ন স্থানীয় ও সামাজিক গণমাধ্যমগুলোতে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা যায় মেয়েরা তাদের স্কুলের ইউনিফর্ম এবং কেউ কেউ বোরকা পরে স্কুল বন্ধের প্রতিবাদে গার্দেজের মধ্য দিয়ে মিছিল করছে।

এছাড়াও রাজধানী কাবুলের পাশাপাশি কান্দাহারসহ বেশির ভাগ প্রদেশে স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। এমনকি তালেবানরা নারীদের চলাফেরায় নিষেধাজ্ঞা আরোপ এবং তাদের আপাদমস্তক পর্দা করতে বাধ্য করছে।