সুশাসন প্রতিষ্ঠায় সিকৃবিতে আলোচনা সভা

সুশাসন প্রতিষ্ঠার জন্যে শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বিষয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) স্টেকহোল্ডারদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) এর আয়োজনে এই আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

এপিএ-এর ফোকাল পয়েন্ট ড. মো. ইকবাল হোসেন এর সঞ্চলনায় সিকৃবির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, এপিএ-এর বিভিন্ন শাখার ফোকাল পয়েন্টবৃন্দ, সুধী সমাজের প্রতিনিধি, অভিভাবকবৃন্দ এবং সাংবাদিকদের সমন্বয়ে এই সভাটি অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড সিকৃবির জাতীয় শুদ্ধাচার কৌশল ও কর্মপরিকল্পনা (এনআইএস) কমিটির সভাপতি প্রফেসর ড. মো. রাশেদ হাসনাত, এনআইএস কমিটির ফোকাল পয়েন্ট কৃষিবিদ মো. আব্দুল আউয়াল, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কমিটির ফোকাল পয়েন্ট ড. অশোক বিশ্বাস, খাসদবীর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হোসাইন আলী, সারীঘাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম, দৈনিক বণিক বার্তা পত্রিকার সিলেট প্রতিনিধি নূর আহমেদ, দৈনিক সিলেটর ডাক পত্রিকার লবিব আহমেদ প্রমুখ।

‘সুশাসন প্রতিষ্ঠায় সেবা সহজিকরণ’ বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন ইনোভেশন ও ই-গভার্ন্যান্স কমিটির ফোকাল পয়েন্ট খলিলুর রহমান ফয়সাল।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা প্রধান অতিথির বক্তৃতায় বলেন, ‘গবেষণায় গুরুত্ব দিতে ৩ বছর মেয়াদী প্রকল্প হাতে নেয়া হয়েছে। শিক্ষার্থীদের জন্য ডিন অ্যাওয়ার্ড ও ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড পুরষ্কার প্রবর্তন করা হয়েছে। খেলাধূলায় উৎসাহ প্রদান করার জন্য শ্রেষ্ঠ ক্রীড়াবিদের পুরষ্কার প্রদান করা হচ্ছে। ইতোঃমধ্যে ক্লিন ক্যাম্পাস প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লেক সংস্কার ও নতুন প্রধান ফটক নির্মিত হচ্ছে।’

সেবা সহজিকরণ বিষয়ে ভাইস চ্যান্সেলর বলেন, ‘শিক্ষার্থীরা এখন কয়েকটি ক্লিকের মাধ্যমে অনলাইনে ফরম পূরণ করতে পারছে। খুব শীঘ্রই এখন অনলাইনেই ফলাফল প্রকাশ করা হবো। শিক্ষার্থীরা সহজেই অ্যাপ্সে লগইন করে নিজেদের রেজাল্ট দেখতে পারবে। এছাড়া অর্থ ও হিসাব শাখা দীর্ঘদিন ধরে অনলাইনে ই-নথির মাধ্যমে তাদের কার্যক্রম চালাচ্ছে।’